এপ্রিলকে যৌন নিপীড়নবিরোধী মাস ঘোষণা করলো ট্রাম্প

এপ্রিল মাসকে জাতীয় যৌন হামলা সচেতনতা এবং প্রতিরোধের মাস হিসেবে ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের দাফতরিক ওয়েবসাইটে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে ১৬টি সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে। যার মধ্যে যৌন নিপীড়ন ও ধর্ষণ চেষ্টার অভিযোগও আছে। এসব অভিযোগ নিয়ে সমালোচনার মুখে থাকা ট্রাম্প এপ্রিলকে যৌন নিপিড়নবিরোধী মাস ঘোষণা দিলেন।

বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বলেন, যৌন সহিংসতা বন্ধে আমরা অবিচল থাকবো, অত্যাচারিতকে সঠিক সেবা প্রদান করবো, আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকবো, অপরাধীদের বিচারের মুখোমুখি করবো এবং যৌন হয়রানি বিষয়ে সচেতনতা আরও বাড়াবো।

যৌন হামলার শিকার হওয়া ব্যক্তিদের বেঁচে থাকা অনেক কষ্টের উল্লেখ করে ট্রাম্প বলেন, অপরাধীরা প্রায়ই ছাড়া পেয়ে যায়। এছাড়া এসব অপরাধের বেশিরভাগই ঘনিষ্ট আত্মীয় বা পাবলিক প্লেসে এবং কর্মক্ষেত্রে ঘটে থাকে।

তিনি বলেন, অপরাধীকে ধরিয়ে দিলে সে যথাযথ শাস্তি পাবে। আমার প্রসাশন যৌন নির্যাতনের ব্যাপারে সচেতনতা বৃদ্ধি এবং অপরাধীদের সনাক্ত করে সঠিক শাস্তি দেয়ার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ।

যৌন হয়রানির পর সামাজিক লজ্জার কথা ভেবে চুপ না থেকে অপরাধীকে ধরিয়ে দেয়ার, সকল আমেরিকান নাগরিকদের যৌন হামলার বিষয়ে সর্তকর্তা অবলম্বনের জন্য এবং এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির আহ্বান জানান।

এমআর/