এপ্রিল থেকে দেখা যাবে না ডিএসই’র টপটেন বাই-সেল অর্ডার

চলতি বাছরের পয়লা এপ্রিল থেকে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে টপটেন বাই- সেল অর্ডার দেখা যাবে না। শুধুমাত্র টপ বাই অর্ডার এবং টপ সেল অর্ডার দেখা যাবে। তবে, অ্যাপ ডাউনলোড ও রেজিষ্ট্রেশন করলে মিলবে এ সুবিধা।
বাজার সংশ্লিষ্ট বিনিয়োগকারীরা বলছেন, এটা মুনাফা কামাতে ডিএসই’র নতুন কৌশল। মূলত ডিএসইর মোবাইল অ্যাপসহ অন্যান্য অ্যাপগুলোর প্রতি বিনিয়োগকারীদের সাড়া না থাকায় বিনিয়োগকারীদের বাধ্য করতে এমন কৌশল অবলম্বন করা হয়েছে।
তাঁরা বলেন, ডিমিউচুয়্যালাইজেশনের পর থেকে ডিএসই’র পর্ষদ শুধু ব্যবসা বাড়ানোর কৌশল খুঁজছে। এতে করে বিনিয়োগকারীরা কোন ক্ষতির মুখে পড়বে কিনা তা নিয়ে তাদের মাথা ব্যাথা নেই বলেও অভিযোগ করেন তাঁরা । এর আগে ডিএসই তাদের ওয়েব সাইটে বিভিন্ন বিজ্ঞাপন যুক্ত করেছে। যা নিয়ে মাঝে মধ্যেই অদক্ষ বিনিয়োগকারীরা বিপাকে পড়েছে ।
তথ্য প্রযুক্তির সাথে জড়িত কয়েকজন ফ্রিল্যান্সার বলেন, অ্যাপের জনপ্রিয়তা বাড়ানোর মাধ্যমে অর্থ আয় করা সম্ভব। বিভিন্ন কৌশলেই অ্যাপ থেকে অর্থ আয় করা সম্ভব।
সূত্র জানায়, আগামী পয়লা এপ্রিল থেকে ডিএসই’র ওয়েবসাইটে টপটেন বাই-সেল অর্ডার দেখা যাবে না। শুধুমাত্র টপ বাই অর্ডার এবং টপ সেল অর্ডার দেখা যাবে। তবে যেসব বিনিয়োগকারী টপটেন বাই-সেল অর্ডার দেখতে চাইবে তাদেরকে ডিএসই মোবাইল অ্যাপে রেজিষ্ট্রেশন করতে হবে। এছাড়া কম্পিউটারের ডেস্কটপ বা ল্যাপটপের জন্য এম-ইনভেষ্টে রেজিষ্ট্রেশন করতে হবে।
ডিএসই’র ওয়েবসাইটের মার্কেট প্রাইস অপশনে ক্লিক করলে বিভিন্ন কোম্পানির শেয়ার ক্রয়-বিক্রয় অর্ডার দেখা যায়। মার্কেট চলাকালীন সময়ে একটি শেয়ারের কতো দরে কি পরিমাণ ক্রয় অর্ডার জমা পড়েছে এবং সে শেয়ারের বিক্রেতাদের অবস্থান ডিএসই’র ওয়েবসাইটে দেখা যায়। আর এটি বিনিয়োগকারীদের সিদ্ধান্ত নিতে অনেক সহায়ক ভূমিকা পালন করে।

আজকের বাজার: সালি / ৩১ জানুয়ারি ২০১৮