এবার রসায়নের প্রশ্নফাঁস, শিক্ষক-পরীক্ষার্থীসহ আটক ১৩

ছবি : ইন্টারনেট

এবার রসায়নের প্রশ্নপত্র ফাঁস হয়েছে। আর এর সঙ্গে জড়িত থাকার অভিযোগে ১০ পরীক্ষার্থী ও ১ শিক্ষকসহ মোট ১৩জন কে গ্রেফতার করেছে র‌্যাব-৫। বৃহস্পতিবার নাটোর উপজেলার চাঁদপুর উচ্চবিদ্যালয় থেকে সকাল ৯টায় এদের আটক করা হয়।

র‍্যাব জানায়, বেশ কয়েক দিন ধরেই এই উপজেলায় প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়িয়ে পড়ে। পরে গোপন সংবাদের ভিত্তিতে আজ সকালে চাঁদপুর উচ্চ বিদ্যালয়ের বেশ কয়েকজন পরীক্ষার্থীর মোবাইল ফোন তল্লাশি করে র‍্যাব সদস্যরা। পরে ফেসবুক থেকে প্রশ্নপত্র ডাউনলোড করা অবস্থায় পরীক্ষা কেন্দ্রের অদূরে একটি সিএনজির ভেতর থেকে ৫ পরীক্ষার্থীকে আটক করা হয়।

আটককৃতদের কাছ থেকে আজকের রসায়ন পরীক্ষার ফাঁস হওয়া প্রশ্নপত্র পাওয়া যায়। পরবর্তীতে তাদের দেওয়া তথ্য মতে বাকিদের আটক করা হয়। তারা সবাই উপজেলার কলসনগর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী। এদের মধ্যে একজন কলসনগর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আলীর জিন্নাহর কন্যাও রয়েছে।

এ বিষয়ে চাঁদপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্র সচিব আজমল হোসেন জানান, কেন্দ্রের বাইরে কি হয়েছে তিনি বিস্তারিত বলতে পারবেন না। তবে তার কেন্দ্রে ১০জন পরীক্ষার্থী অনুপস্থিত রয়েছে।

উল্লেখ, গত ১২ ফেব্রুয়ারি সরকার পরীক্ষাকেন্দ্রের ২০০ মিটারের মধ্যে মোবাইল ফোন বহন করার ওপর নিষেধাজ্ঞা জারি করে। এর আগে পরীক্ষা শুরুর আগে আড়াই ঘণ্টা মোবাইল ইন্টারনেট বন্ধ রাখার ঘোষণা দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যে সে সিদ্ধান্ত বদলও করা হয়েছিল। প্রশ্নফাঁসে জড়িতদের ধরিয়ে দেওয়ার জন্য পাঁচ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেও কোনো লাভ হয়নি। শেষ চেষ্টা হিসেবে এখন ধরপাকড় শুরু করেছে প্রশাসন।

আজকের বাজার : আরএম/১৫ ফেব্রুয়ারি ২০১৮