এবি ব্যাংকের ১৩৩ কোটি টাকা আত্মসাত, তিনজনের বিরুদ্ধে দুদকে মামলা

চট্টগ্রামে আরব-বাংলাদেশ (এবি) ব্যাংকের ১৩৩ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ব্যাংকের দুই কর্মকর্তাসহ তিনজনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশনের (দুদক)।

মঙ্গলবার সকালে দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. সিরাজুল হক বাদী হয়ে হালিশহর থানায় মামলাটি দায়ের করেন। তবে মো. সিরাজুল হক মামলার বিষয়টি নিশ্চিত করলেও এ ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি। খবর ইউএনবি।

হালিশহর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এসএম ওবায়দুল হক দুই ব্যাংক কর্মকর্তাসহ তিনজনের বিরুদ্ধে দুদকের মামলা দায়েরের কথা স্বীকার করে বলেন, ‘আমি থানার বাইরে আছি তাই মামলার আসামিদের নাম পরিচয় ও বিস্তারিত পরে জানাতে পারবো।’

পরে দুদকের চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়ের ভারপ্রাপ্ত উপ-পরিচালক লুৎফুল কবির চন্দন গণমাধ্যমকে জানান, এ মামলার অভিযুক্তরা হলেন- আমদানিকারক প্রতিষ্ঠান চট্টগ্রামের মেসার্স ইয়াছির এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মো. মোজাহের হোসেন, এবি ব্যাংকের সিনিয়র ভাইস চেয়ারম্যান ও পিসিআর শাখার ব্যবস্থাপক মো. নাজির উদ্দিন এবং সাবেক সিনিয়র সহকারী ভাইস প্রেসিডেন্ট আজাদ হোসেন।

তিনি বলেন, ২০১৩ সালে এবি ব্যাংকের অভিযুক্ত দুই কর্মকর্তার সুপারিশে ব্যাংকটির পোর্ট কানেক্টিং শাখা থেকে এলসির মাধ্যমে বিদেশ থেকে প্রায় ৯৯ কোটি টাকার গম, চাল, ডাল, সার, বীজ, কেমিক্যাল আমদানি করা হয়। পরে সেই পণ্য দেশের বাজারে বিক্রি করা হয়। কিন্তু গ্রাহক মোজাহের ও অভিযুক্ত ব্যাংক কর্মকর্তারা ওই ঋণের সুদসহ ১৩৩ কোটি ১৮ লাখ ৯২ হাজার ৬১৭ টাকা পরস্পরের যোগসাজশে আত্মসাৎ করেন।

ভারপ্রাপ্ত এ উপ-পরিচালক আরও বলেন, দুদকের প্রধান কার্যালয় থেকে অনুসন্ধানের ভিত্তিতে এ মামলা হয়েছে। গত ২০ ফেব্রুয়ারি মামলার অনুমোদন দেয়া হয়। মঙ্গলবার তিনজনের বিরুদ্ধে ১৩৩ কোটি টাকা আত্মসাতের অভিযোগে হালিশহর থানায় মামলা হয়।

আজকের বাজার/এমএইচ