এমসিসির প্রথম এশিয়ান সভাপতি সাঙ্গাকারা

ক্রিকেটের সর্বোচ্চ আইন প্রণয়নকারী সংস্থা মেরিলিবোন ক্রিকেট ক্লাব যা এমসিসি নামেই সর্বাধিক পরিচিত। এই সংস্থার এ যাবৎকালে যত জন সভাপতিহিসেবে নির্বাচিত হয়েছেন অবাক করার মতো হলেও সত্য তারা সবাই বৃটিশ বংশধর। এবারই প্রথম কোনো এশিয়ান এক কথায় ‘নন বৃটিশ’ সভাপতি নির্বাচন করলো এমসিসি।

লঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা এমসিসির নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন। ২০১২ সালে লর্ডসে অবস্থিত এমসিসির আজীবন সদস্যপদ দেওয়া হয় সাঙ্গাকারাকে। ক্লাবটির বৈশ্বিক ক্রিকেট কমিটিরও সদস্য তিনি। এবার তাকেই নির্বাচন করা হলো সভাপতি হিসেবে।

১ মে লর্ডসে অনুষ্ঠিত এমসিসির বার্ষিক সাধারণ সভায় সাঙ্গাকারাকে এ পদে অধিষ্ট করার সিদ্ধান্ত গৃহীত হয়। আগামী ১ অক্টোবর থেকে ক্লাবটির প্রেসিডেন্টের দায়িত্ব বুঝে নেবেন এই সাবেক লঙ্কান ক্রিকেটার। এমসিসির নিয়ম ও প্রথা অনুযায়ী এক বছরের জন্য সভাপতির দায়িত্বে থাকবেন তিনি। আগামী ২০২০ সালের সেপ্টেম্বর পর্যন্ত সম্মানজনক এই দায়িত্ব পালন করবেন সাঙ্গাকারা।

এমসিরির বর্তমান প্রেসিডেন্ট অ্যান্থনি রেফোর্ড শুক্রবার নতুন প্রেসিডেন্ট হিসেবে কুমার সাঙ্গাকারার নাম ঘোষণা করেন। সম্মানজনক দায়িত্ব পেয়ে উচ্ছ্বসিত সাঙ্গাকারা বলেন, ‘এমসিসির পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়াটা বিশাল সম্মানের ব্যাপার। এ পদে কাজ করতে মুখিয়ে আছি আমি। আমার মতে, মাঠ ও মাঠের বাইরে ক্রিকেটের উন্নয়নে এমসিসি বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট ক্লাব। ২০২০ সাল ক্রিকেটে অনেক তাৎপর্যপূর্ণ একটা বছর হতে যাচ্ছে, বিশেষ করে লর্ডসে। এমসিসির প্রেসিডেন্ট হিসেবে এর অংশ হতে পারব ভেবেই আমি রোমাঞ্চিত।’

শ্রীলঙ্কার হয়ে ১৩৪টি টেস্ট, ৪০৪টি ওয়ানডে এবং ৫৬টি টি-টোয়েন্টি ম্যাচে অংশ নিয়েছেন সাঙ্গাকারা। টেস্ট ইতিহাসের ষষ্ঠ সর্বোচ্চ রানের মালিক সাঙ্গাকারার মোট টেস্ট রান ১২,৪০০। অন্যদিকে, ১৪,২৩৪ রান করে ওয়ানডের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকার দুইয়ে আছেন তিনি। তার সামনে আছেন কেবল ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার।