এশিয়া প্যাসিফিকের অনলাইন বাণিজ্যজোটে বাংলাদেশ

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অনলাইনে ব্যবসা-বাণিজ্যে যুক্ত হচ্ছে বাংলাদেশ। আর এজন্য নীতিগত সিদ্ধান্ত চুড়ান্ত করেছে সরকার।

৭ আগষ্ট সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের ‘ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট অন ফেসিলিটেশন অব ক্রস বর্ডার পেপারলেস ট্রেড ইন এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক’ এ প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, ‘জাতিসংঘের অঙ্গ সংস্থা এসকাপের ৭২তম সেশনে একটি সিদ্ধান্ত হয়- তা হলো এসকাপের অন্তত ৫টি সদস্য দেশ এই ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্টে সই করবে ও পার্টি হবে। বাংলাদেশ এটার পার্টি হওয়ার জন্য প্রাথমিকভাবে কার্যক্রম চালায়।

আজ মন্ত্রিসভায় প্রস্তাবটি অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়। মন্ত্রিসভা এটাতে সম্মতি জ্ঞাপন করেছে। ‘শর্ত অনুযায়ী ৫টি দেশ এটি অনুসমর্থন করলে এটি কার্যকর হবে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এটি (অনুসমর্থন দেয়া) উন্মুক্ত আছে।’

তিনি বলেন, ‘এটা হচ্ছে নিজেদের মধ্যে কাগজহীন ট্রেড চালু করা। অনলাইন ট্রেড সিস্টেম চালু করা। সবকিছু পেপারলেস সিস্টেমে আসলে কাজের জন্য সুবিধা হবে, সময় বাঁচবে।’

আজকের বাজার: এলকে/এলকে ০৭ আগস্ট ২০১৬