এসএমই খাতে ঋণ বিতরণ বাড়ানোর নির্দেশ

ক্ষুদ্র ও কুটির শিল্প (এসএমই) খাতে ঋণ বিতরণ বাড়াতে দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া বছরের শুরুতেই মোট বিতরণযোগ্য ঋণের মধ্যে এসএমই খাতে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণপূর্বক বাংলাদেশ ব্যাংককে অবহিত করারও নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল পোগ্রামস বিভাগের গতকাল বৃহস্পতিবারের এক সার্কুলারে দেশের সব তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের এই নির্দেশনা দেওয়া হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বাৎসরিক সামগ্রিক ঋণ বিতরণের মধ্যে এসএমই খাতে ঋণ বিতরণ ২০১৭ সালে অনূন্য ২০ শতাংশ হতে হবে। এছাড়া প্রতিবছর কমপক্ষে ১ শতাংশ বৃদ্ধিসহ ২০২১ সালে অনূন্য ২৫ শতাংশে উন্নীত করতে হবে।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এ সার্কুলারে আরও বলা হয়েছে, সামগ্রিকভাবে এসএমই খাতে ঋণ বিতরণে মাঝারি খাতের চেয়ে ক্ষুদ্র খাতে ঋণ বিতরণে অগ্রাধিকার দিতে হবে। এসএমই খাতে সামগ্রিক অর্থায়নের অনূন্য ৫০ শতাংশ কটেজ, মাইক্রো ও ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য নির্ধারণ করতে হবে।

সার্কুলারে জানানো হয়েছে, টেকসই অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে একটি টেকসই এসএমই খাত গঠন করতে এসএমই ঋণ পোর্টফোলিওর কাঙ্খিত খাতভিক্তিক বিভাজন হবে ২০২১ সালে ম্যানুফ্যাকচারিং এ অনূন্য ৪০ শতাংশ, সেবায় অনূন্য ২৫ শতাংশ এবং ব্যবসায় (ট্রেডিং) সর্বোচ্চ ৩৫ শতাংশ। মোট এসএমই ঋণের মধ্যে এসএমই নারী উদ্যোক্তাদের ঋণের হার হবে ন্যূনতম ১০ শতাংশ এবং ২০২১ সালে তা ১৫ শতাংশে উন্নীত করতে হবে। এ লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে হবে। পোর্টফোলিওর কাঙ্খিত খাতভিক্তিক বিভাজন এসএমই পারফরমেন্স মূল্যায়নে নিয়ামক হিসেবে বিবেচিত হবে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

আজকের বাজার: এলকে/এলকে ২৯ জুন ২০১৭