এসএসসি ও সমমানের পরীক্ষা আজ থেকে শুরু

ফাইল ছবি

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা আজ থেকে শুরু হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় সারাদেশে একযোগে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিল ও কারিগরি বোর্ডের অধীনে সমমানের পরীক্ষা শুরু হয়েছে। দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা চলবে। প্রথম দিন এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথমপত্রের পরীক্ষা হচ্ছে। মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে প্রথম দিন কোরআন মাজিদ ও তাজবীদ এবং কারিগরিতে বাংলা-২ বিষয়ে পরীক্ষা হচ্ছে।

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ৯ লাখ ১০ হাজার ৫০১ জন ছাত্র এবং ৮ লাখ ৭৬ হাজার ১১২ জন ছাত্রী। এদিকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সকালে রাজধানীর ধানমন্ডির গভর্নমেন্ট ল্যাবরেটরি স্কুলের পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছেন। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এবার আট বোর্ডের অধীনে এসএসসিতে ১৪ লাখ ২৫ হাজার ৯০০ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে ২ লাখ ৫৬ হাজার ৫০১ ও এসএসসি ভোকেশনালে (কারিগরি) এক লাখ ৪ হাজার ২১২ শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে।

তত্ত্বীয় পরীক্ষা ২ মার্চ শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ৪ মার্চ হতে শুরু হয়ে ১১ মার্চ শেষ হবে।এবার ৩ হাজার ২৩৬টি কেন্দ্রে ২৮ হাজার ৩৪৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এসএসসি ও সমমানের পরীক্ষা দিচ্ছে।গত বছর ২৮ হাজার ১১৯টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এসএসসি ও সমমানে পরীক্ষায় মোট ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল। এর মধ্যে ৮ লাখ ৪২ হাজার ৯৩৩ জন ছিল ছাত্র এবং ৮ লাখ ৮ হাজার ৫৯০ জন ছিল ছাত্রী।

এবার নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১৬ লাখ ৭ হাজার ১২৪, অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ৭৬ হাজার ১৯৮ ও বিশেষ (১ থেকে ৪ বিষয়ে পরীক্ষা দেবে) পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ৪৫ হাজার ২৯৮ জন। এবছর বিদেশে আটটি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ৪৪৬ জন।

সুত্র:  বাসস