এসি-ফ্রিজের সংযোজনে নয়, উৎপাদনে করছাড়

দেশে শিল্প স্থাপন ও বিনিয়োগে উৎসাহ দিতে দেশে উৎপাদিত এয়ারকন্ডিশন (এসি) এবং রেফ্রিজারেটর বা ফ্রিজারে শর্ত সাপেক্ষে করছাড় দেওয়া হয়েছে। সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান স্বাক্ষরিত পৃথক দুইটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে শর্ত হিসেবে বলা হয়েছে, এয়ারকন্ডিশন সংযোজনকারী কোনো প্রতিষ্ঠান নয় উৎপাদনকারী প্রতিষ্ঠান এ করছাড় সুবিধা পাবে। এতে দেশীয় বিনিয়োগকারীরা এ খাতে বিনিয়োগে উৎসাহ পাবেন বলে মনে করছে এনবিআর।

উল্লেখ; ওয়ালটন, মাইওয়ান, মিনিস্টার, যমুনাসহ কয়েকটি দেশীয় কোম্পানি ইতোমধ্যে এয়ারকন্ডিশান ও রেফ্রিজারেটর উৎপাদন শুরু করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়, স্থানীয় পর্যায়ে এয়ারকন্ডিশনার উৎপাদন বা এর উপকরণ, যন্ত্রাংশ আমদানির ক্ষেত্রে শর্ত সাপেক্ষে মূসক ও সম্পূরক শুল্ক অব্যাহতি প্রদান করা হয়েছে। শর্ত হিসেবে বলা হয়, এয়ারকন্ডিশান সংযোজনকারী কোনো প্রতিষ্ঠান নয় উৎপাদনকারী প্রতিষ্ঠান মূসক ও সম্পূরক শুল্ক অব্যাহতির সুবিধা পাবেন।

এয়ারকন্ডিশনার উৎপাদনকারি প্রতিষ্ঠানকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) হতে উৎপাদক হিসেবে নিবন্ধন নিতে হবে। এতে আরও বলা হয়, উৎপাদনকারী প্রতিষ্ঠানের প্রয়োজনীয় মেশিনারিজ থাকতে হবে, প্রতিষ্ঠানকে কমপক্ষে ৩০ শতাংশ মূল্য সংযোজন করা ও উৎপাদনকারী হিসেবে এনবিআরে আবেদন করতে হবে।

আবেদন যাচাইয়ের জন্য এনবিআরের দ্বিতীয় সচিব (মূসক), সংশ্লিষ্ট বিভাগীয় কর্মকর্তা ও সংশ্লিষ্ট মূসক সার্কেলের রাজস্ব কর্মকর্তার সমন্বয়ে ৩ সদস্যের কমিটি কারখানা পরিদর্শন করবে।

কমিটি পরিদর্শন শেষে ১০ দিনের মধ্যে প্রতিবেদন জমা দেবেন। আবেদন ও প্রতিবেদন অনুযায়ী বিষয়টি ৩০ দিনের মধ্যে নিষ্পত্তি হবে এবং নিষ্পত্তির দিন থেকে প্রতিষ্ঠান এ সুবিধা পাবে।

প্রতিষ্ঠানকে মূল্য সংযোজন কর (মূসক) সংক্রান্ত হিসাবরক্ষণসহ কর চালানপত্র ও দাখিলপত্র জমা দিতে হবে। তবে শর্ত পালনে ব্যর্থ হলে প্রতিষ্ঠান এ করছাড় সুবিধা পাবে না।

আজকের বাজার: এলকে/এলকে ০৭ আগস্ট ২০১৬