এস্কয়ারের বিডিংয়ে কার্যকর হচ্ছে নতুন আচরণবিধি 

বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে অর্থ সংগ্রহে এস্কয়ার নিট কম্পোজিটের আগামীকাল সোমবার থেকে নিলাম শুরু হবে। এতে অংশগ্রহণ করতে যাওয়া যোগ্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের (ইআই) প্রথমবারের মতো নতুন আচরণ বিধি (কোড অব কন্ডাক্ট) মানতে হবে।

বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ারের দর নির্ধারণ প্রক্রিয়ায় ইআইদের দায়িত্বশীলতা নিশ্চিত করতে চলতি বছরের ফেব্রুয়ারিতে নতুন এই আচরণ বিধি প্রণয়ন করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন।

এই আচরনবিধি এস্কয়ার নিট কম্পোজিটের মাধ্যমে কার্যকর হতে যাচ্ছে।

বুক বিল্ডিং পদ্ধতিতে আইপিওতে আসা কোম্পানিগুলোর কাট-অব-প্রাইস নির্ধারণের জন্য যেসব প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী নিলামে অংশ নেবে তাদের এই বিধি মানতে হবে। নিলাম করার আগে প্রতিষ্ঠান থেকে কমপক্ষে ২ সদস্য বিশিষ্ট একটি বিডিং সুপারিশ কমিটি গঠন করবে। এই কমিটির সদস্যদের প্রাসঙ্গিক জ্ঞান, যোগ্যতা, দক্ষতা এবং অভিজ্ঞতা থাকতে হবে। যার মাধ্যমে কোম্পানি কি অবস্থা, সম্ভাবনা, কত দামে কি পরিমাণ শেয়ার কেনা যায় ;এসব কিছু বিশ্লেষণ করবে।

পাশাপাশি নিলাম কমিটি বুক বিল্ডিংয়ে আসা কোম্পানির রেড হেয়ারিং প্রসপেক্টাস বিস্তারিত পর্যালোচনা করবে। কোম্পানির আর্থিক বিবরণী, পণ্য, ব্যবসা, ম্যানেজমেন্টসহ সার্বিক বিষয় পর্যালোচনা করে সুপারিশ প্রস্তুত করবে। সেই সুপারিশের ভিত্তিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ প্রতিষ্ঠানটি নিলামে অংশ নেবে। কমিটির সিদ্ধান্তগুলো সংরক্ষণ করতে হবে ওই সুপারিশ কমিটির।

নিলামের অংশ নেওয়ার প্রথম ২ দিনের মধ্যেই ঢাকা স্টক এক্সচেঞ্জে নিলাম প্রতিবেদন জমা দিতে হবে। এখানে যে প্রতিষ্ঠান যে দিন থেকে নিলামে অংশ নেবে; তার ২ দিনের মধ্যে এই প্রতিবেদন জমা দিতে হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ নিলামের প্রতিবেদন ৭ কার্যদিবসের মধ্যে বিএসইসির কাছে জমা দেবে।

উল্লেখ্য, গত বছরের নভেম্বর মাসে বসুন্ধরা পেপার মিলসের বিডিংয়ে কাট-অফ প্রাইস নির্ধারণ নিয়ে যে অভিযোগ উঠেছিল; এরই প্রেক্ষিতে বিএসইসি বিডিং প্রক্রিয়া সংশোধনের উদ্যোগ নেয়। পাশাপাশি অতিমূল্যে বিডিংয়ের কারণও জানতে চায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে।

পাবলিক ইস্যু রুলস ২০১৫ চালু হওয়ার পর পুঁজিবাজারে প্রিমিয়াম নিয়ে যেসব কোম্পানি বাজারে এসেছে; তাদের বুক বিল্ডিং পদ্ধতিতে কাট অব প্রাইস নির্ধারণের মাধ্যমে আসতে হয়েছে। তবে এই কাট অব প্রাইস নির্ধারণের ক্ষেত্রে অনিয়মের বিষয়টি খতিয়ে দেখার উদ্যোগ নেওয়া হয় বসুন্ধরা পেপার মিলসের বিডিং থেকে।

এসএমজেড/আজকের বাজার