এ পর্যন্ত করোনা আক্রান্ত ৩৪৫ জন ঢাকা সিএমএইচে ভর্তি হয়েছেন

অদ্যাবধি ঢাকা সিএমএইচে ৩৪৫ জন সামরিক/অসামরিক সদস্য ও তাদের পরিবারবর্গ কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভর্তিকৃতরা সশস্ত্র বাহিনীতে কর্মরত ও অবসরপ্রাপ্ত সদস্য। এদের মধ্যে ৮৮ জন আক্রান্ত রোগী সম্পূর্ণ সুস্থ হয়ে স্ব-স্ব আবাসস্থলে ফিরে গেছেন এবং ভর্তি থাকা অপর সকল রোগী সুস্থ রয়েছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, অদ্যাবধি ৬ জন রোগী মৃত্যুবরণ করেন। এরমধ্যে ৪ জন ৭০ বছর উর্ধ্ব অবসরপ্রাপ্ত এবং ২ জন কর্মরত সেনা সদস্য, যারা প্রত্যেকেই অনিরাময়যোগ্য বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন।

বাংলাদেশে করোনা ভাইরাস (কোভিড -১৯) এর সংক্রমণ শুরু হওয়ার সাথে সাথেই করোনা আক্রান্ত সশস্ত্র বাহিনী সদস্যদের চিকিৎসা ব্যবস্থার জন্য সেনাবাহিনীর পক্ষ থেকে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ প্রেক্ষিতে ঢাকা সিএমএইচসহ সকল সেনানিবাসের সিএমএইচসমূহে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়।

বাংলাদেশ সশস্ত্র বাহিনীর প্রাধিকৃত সদস্য ও তাদের পরিবারবর্গের করোনা ভাইরাস পরীক্ষার জন্য আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজি (এএফআইপি) তে ৩টি এবং অন্যান্য সেনানিবাসে অবস্থিত সিএমএইচে ১০টি আরটি-পিসিআর মেশিন বিদ্যমান রয়েছে।

এখন পর্যন্ত এএফআইপিতে নিজস্ব ব্যবস্থাপনায় ৩ হাজার ১৯৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এছাড়াও সকল সিএমএইচে পর্যাপ্ত পরিমাণ পিপিই, মাস্ক, গ্লাভস এবং প্রয়োজনীয় ঔষাধিসহ আনুষঙ্গিক চিকিৎসা সরঞ্জামাদি মজুদ রয়েছে। পাশাপাশি সিএমএইচসমূহে পরিকল্পিতভাবে সার্বক্ষণিক প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিত করা হচ্ছে বলে জানানো হয়েছে।