ওয়ানডে ক্রিকেটে পাকিস্তানকে সবাই ভয় পায়!

পাকিস্তানের ওয়ানডে দলকে বিশ্বের যেকোন প্রতিপক্ষই ভয় পায় বলে মন্তব্য করেছেন দেশটির ওপেনার ইমাম উল হক। তার মতে, বর্তমানে পাকিস্তান অন্যতম সেরা দল এবং প্রতিপক্ষ দলগুলো ওয়ানডে ফরম্যাটে তাদের সত্যিকারের ভয় পায়।
আসন্ন  এশিয়া কাপ ও বিশ্বকাপকে সামনে রেখে বিশে^র অন্যান্য দলগুলোকে নিয়ে এমনই সতর্কবার্তা দিলেন ইমাম।

এ বছর দু’টি ওয়ানডে সিরিজ খেলেছে পাকিস্তান। বছরের শুরুতে  নিউজিল্যান্ডের কাছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে হারে পাকিস্তান । এরপর গত এপ্রিলে ঘরের মাঠে পাঁচ ম্যাচের সিরিজে নিউজিল্যান্ডকে ৪-১ ব্যবধানে হারায় পাকরা। এটিই  ছিলো চলতি বছরর পাকিস্তানের সর্বশেষ ওয়ানডে সিরিজ।
এ সপ্তাহেই আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করেছে পাকিস্তান। বোলারদের দুর্দান্ত নৈপুন্যে ১৪২ রানের বড় জয় দিয়ে সিরিজ শুরু করেছে পাকিস্তান।

আফগানিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডের আগে পডকাস্টে পাকিস্তানকে অন্যতম  সেরা বলে অখ্যায়িত করেছেন ইমাম। ইউটিউবে এক পডকাস্টে ইমাম বলেন, ‘আমি বর্তমানে থাকতেই ভালোবাসি। আমি এই মুহূর্তে বিশ্বকাপ (ওয়নডে) নিয়ে ভাবছি না। হ্যাঁ, বিশ্বকাপের ভাবনা আমার মধ্যে আছে। বিশ^কাপের জন্য সেভাবে প্রস্তুতি নিচ্ছি।  প্রতিপক্ষ দলগুলো  আমাদের ভালভাবেই জানে এবং  সত্যিই ভয় পায়। কারণ এই ফরম্যাটে আমরা দারুন কিছু জয় পেয়েছি। আমাদের নির্দিষ্ট একটা  প্যাটার্ন আছে, যা আমরা মেনে চলি। আমাদের ওয়ানডে দল খুবই ভালো বলেই আমি দৃঢ়ভাবে  বিশ্বাস করি।’
পাকিস্তান দলের শক্তির জায়গা নিয়েও কথা বলেন ইমাম। তিনি জানান, ফখর জামান ও বাবর আজমের মত ব্যাটার এবং আফ্রিদি-শাদাব-আগা সালমানের মত ক্রিকেটাররা দলের মধ্যে ভারসাম্য এনেছে।

তিনি বলেন, ‘আমাদের দলের শক্তি হল পেস বোলিং এবং ব্যাটিং। আমি ৬০টি ম্যাচ খেলেছি, ফখর ৭০টি ও বাবর ১শর বেশি ম্যাচ খেলেছে। আর আছেন- নাসিম, শাহিন, হারিস, ওয়াসিম জুনিয়ররা। তারপরও শাদাব, নওয়াজ, আগা, ইফতিখার, মোহাম্মদ রিজওয়ান, ওসামা মিরের মতন ক্রিকেটাররাও আছেন।আমাদের দলটি খুবই ভারসাম্যপুর্ন।  তবে আমি বিশ্বাস করি এর চেয়ে ভালো দল আর হতে পারে না। খেলোয়ড়রা আত্মবিশ্বাসী, সকলেই নিজেদের ভূমিকা জানে। আমি জোর দিয়েই বলছি, টি-টোয়েন্টি দলের চেয়ে ওয়ানডে দল ভালো।’
আফগানিস্তানের বিপক্ষে সিরিজ শেষে ৩০ আগস্ট থেকে শুরু হওয়া এশিয়া কাপের প্রথম ম্যাচে মুলতানে নেপালের মুখোমুখি হবে পাকিস্তান।
২ সেপ্টেম্বর শ্রীলংকার ক্যান্ডিতে ভারতের বিপক্ষে নিজেদের পরের ম্যাচ খেলবে পাকিস্তান। (বাসস)