ওয়েবসাইটে মুক্তি পেল ‘ভালবাসার শহর’

এই প্রথম কোনও বাংলা নিউজ ওয়েবসাইট উপস্থাপন করছে কোনও বাংলা ছবিকে। ডিজিটাল প্ল্যাটফর্মে গ্লোবাল পরিসরে আক্ষরিক অর্থেই গ্লোবাল এক সিনেমাকে বিশ্ব-দর্শকের সামনে নিয়ে আসার এই প্রয়াস হয়তো ইঙ্গিত করছে ভবিষ্যতের।

সিনেমার গল্পে দেখা যাবে, নিজের শহরে স্বামী আর সন্তানকে নিয়ে একটা জীবন কাটিয়ে দেওয়ার স্বপ্নই কি দেখত অন্নপূর্ণা দাস নামের সাধারণ মেয়েটি? যে জীবন শান্ত, তরঙ্গহীন, ঠাকুরঘরে সন্ধের প্রদীপের মতো উজ্জ্বল? কিন্তু সময় অন্য কথা বলে। শহর কলকাতার এক নিম্ন মধ্যবিত্ত পরিবারের এই অতি সাধারণ মেয়েটির জীবনে কোথাও থম মেরেছিল অ-সাধারণ হয়ে ওঠার নিয়তি। স্বামী আদিল আর শিশুসন্তান নুরিকে নিয়ে বুনে তোলা সংসারের স্বপ্নে কোথাও ঘনিয়ে ওঠে সিঁদুরে মেঘ। স্বপ্ন কোথাও ছিন্ন হয়। দূর এক শহরে অচেনা এক যুদ্ধ এসে তছনছ করে দেয় অন্নপূর্ণার সংসার। জটিল আবর্তে আদিল হারিয়ে যায় অন্নপূর্ণার জীবন থেকে, আহত-অচৈতন্য ময়ে নুরিকে নিয়ে কলকাতায় ফিরে আসতে হয় অন্নপূর্ণাকে। এভাবেই একটি জীবন যুদ্ধের সন্ধিক্ষণে এগিয়ে যায় সিনেমার গল্প।

এটি পরিচালনা করেছেন ইন্দ্রনীল রায়চৌধুরী। জয়া আহসান, ঋত্বিক চক্রবর্তী, সোহিনী সরকার ও অরুণ মুখোপাধ্যায় অভিনীত এই স্বল্পদৈর্ঘ্যের ছবিটি একই সঙ্গে মানবতা, মূল্যবোধ আর নিখাদ ভালবাসার উপাখ্যান।এটি উপস্থাপন করেছে এবেলা.ইন।

প্রসঙ্গত, এই প্রথম কোনও বাংলা নিউজ ওয়েবসাইট উপস্থাপন করছে কোনও বাংলা ছবিকে। ডিজিটাল প্ল্যাটফর্মে গ্লোবাল পরিসরে আক্ষরিক অর্থেই গ্লোবাল এক সিনেমাকে বিশ্ব-দর্শকের সামনে নিয়ে আসার এই প্রয়াস হয়তো ইঙ্গিত করছে ভবিষ্যতের। ডেস্কটপ-ই হোক অথবা মুঠোফোন, হাতের এক ক্লিক দূরত্বে আনকোরা নতুন বাংলা সিনেমা। পৃথিবী জুড়ে ছড়িয়ে থাকা বাংলা ও বাঙালির কাছে এ এক নতুন প্রাপ্তি।
সূত্র: এবেলা

আজকের বাজার: আরআর/ ০৩ জুলাই ২০১৭