কম ডিভিডেন্ড দিয়ে বি ক্যাটাগরিতে ৮ প্রতিষ্ঠান

কম ডিভিডেন্ড দেওয়ায় পুঁজিবাজারে তালিকভুক্ত ৮ টি প্রতিষ্ঠান “এ” ক্যাটাগরি থেকে “বি” ক্যাটাগরিতে নেমে গেছে। সদ্য বিদায়ী বছরে ৬ শতাংশের কম ডিভিডেন্ড দিয়েছে প্রতিষ্ঠানগুলো। তাই তাদের “এ” ক্যাটাগরি থেকে “বি” ক্যাটাগরিতে নামিয়ে দেয়া হয়েছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

প্রতিষ্ঠানগুলো হলো-ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড, সাবমেরিন কেবলস কোম্পানী লিমিটেড, বাংলাদেশ শিপিং করপোরেশন লিমিটেড, আরডি ফুড, বেঙ্গল উইন্ডসর লিমিটেড, খান ব্রাদার্স পিপি, দেশবন্ধু পলিমার লিমিটেড এবং জাহিন টেক্সটাইল লিমিটেড।

তথ্য মতে, গেল ১১ নভেম্বর সাবমেরিন কেবলস লিমিটেডকে “এ” ক্যাটাগরি থেকে “বি” ক্যাটাগরিতে নামিয়ে দেয়া হয় । সমাপ্ত হিসাব বছরে প্রতিষ্ঠানটি ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

বাংলাদেশ শিপিং করপোরেশন লিমিটেডকে ২৬ নভেম্বর “এ” ক্যাটাগরি থেকে “বি” ক্যাটাগরিতে নামিয়ে দেয়া হয়েছে । সমাপ্ত হিসাব বছরে প্রতিষ্ঠানটি ৬ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

আরডি ফুড লিমিটেডকে ১০ ডিসেম্বর “এ” ক্যাটাগরি থেকে “বি” ক্যাটাগরিতে নামিয়ে দেয়া হয় । সমাপ্ত হিসাব বছরে প্রতিষ্ঠানটি ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

বেঙ্গল উইন্ডসর লিমিটেডকে ১৭ ডিসেম্বর “এ” ক্যাটাগরি থেকে “বি” ক্যাটাগরিতে নামিয়ে দেয়া হয় । সমাপ্ত হিসাব বছরে প্রতিষ্ঠানটি ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।।

খান ব্রাদার্স পিপি লিমিটেডকে ২৩ ডিসেম্বর “এ” ক্যাটাগরি থেকে “বি” ক্যাটাগরিতে নামিয়ে দেয়া হয় । সমাপ্ত হিসাব বছরে প্রতিষ্ঠানটি ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

দেশবন্ধু পলিমার লিমিটেডকে ২৬ ডিসেম্বর “এ” ক্যাটাগরি থেকে “বি” ক্যাটাগরিতে নামিয়ে দেয়া হয়। সমাপ্ত হিসাব বছরে প্রতিষ্ঠানটি ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেডকে ২ জুলাই “এ” ক্যাটাগরি থেকে “বি” ক্যাটাগরিতে নামিয়ে দেয়া হয়। সমাপ্ত হিসাব বছরে প্রতিষ্ঠানটি ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

জাহিন টেক্সটাইল লিমিটেডকে ২৭ ডিসেম্বর “এ” ক্যাটাগরি থেকে “বি” ক্যাটাগরিতে নামিয়ে দেয়া হয়। সমাপ্ত হিসাব বছরে প্রতিষ্ঠানটি ৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড।

 

আজকের বাজার/মিথিলা