করোনাভাইরাস:মৃতের সংখ্যা ৩০৪

চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়েই যাচ্ছে। এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩০৪ জন। এর মধ্যে ২৯৪ জনই হুবেই প্রদেশের।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে শনিবার নতুন করে আরও ৪৫ জন মারা গেছেন। এতে মৃতের সংখ্যা ৩০০ ছাড়িয়েছে। এছাড়া শনিবার এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন আরও ২ হাজার ৫৯০ জন। ফলে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ১৪ হাজার ৩৮০ জনে।

করোনা ভাইরাসের ভয়াবহতার কারণে হুবেই প্রদেশ কর্তৃপক্ষ চীনা নববর্ষের (চন্দ্রবর্ষ) ছুটির মেয়াদ বাড়িয়েছে। এই ছুটি আগামী ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত কার্যকর থাকবে। এছাড়া করোনা ভাইরাস রোধে বিয়ে রেজিস্ট্রেশনের ওপরও কড়াকড়ি আরোপ করা হয়েছে। গণ-জমায়েত কমাতে এই পদক্ষেপ নিয়েছে প্রদেশটির কর্তৃপক্ষ।

করোনা ভাইরাসের আতঙ্কে বিশ্বের বিভিন্ন দেশ চীনের সঙ্গে বিমান চলাচল বন্ধ করে দিয়েছে। যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া জানিয়েছে, সম্প্রতি চীন গিয়েছিলেন এমন কোনো বিদেশিকে তাদের দেশে ঢুকতে দেওয়া হবে না। এর আগে চীন ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করে রাশিয়া, জাপান, পাকিস্তান ও ইতালি।

তবে বৈশ্বিক কর্মকর্তারা এ ধরনের নিষেধাজ্ঞা এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন। এ সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, ভ্রমণের ওপর কড়াকড়ি আরোপ ভালোর চেয়ে বরং ক্ষতিই বেশি করবে। এর ফলে তথ্য আদান-প্রদান, চিকিৎসা সামগ্রী সরবরাহ ও অর্থনৈতিক ক্ষেত্রে অনেক ক্ষতি হবে।

করোনা ভাইরাস মোকাবিলায় ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি না করে সীমান্তে বা বিমানবন্দরে স্ক্রিনিং (যার মাধ্যমে প্রাথমিকভাবে রোগ চিহ্নিত করা যায়) চালু করার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা বলছে, আনুষ্ঠানিক ভ্রমণ বন্ধ করে দিলে মানুষ অবৈধভাবে যাতায়াত করবে। এতে অনেকেই রোগ নিয়ে সবার সঙ্গে মিশে যেতে পারে। ফলে ভয়াবহতা আরও বাড়বে।

প্রসঙ্গত, শুক্রবার সার্স ভাইরাসকে ছাড়িয়ে গেছে করোনা ভাইরাস। ২০০৩ সালে ছড়িয়ে পড়া সার্স ভাইরাসে ২৪টির বেশি দেশে ৮ হাজার ১০০ জনেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছিলেন। সার্সের সেই ভয়াবহতাকেও ছাড়িয়ে গেছে করোনা।

অবশ্য মৃতের দিক থেকে সার্সকে এখনো ছাড়িয়ে যায়নি করোনা ভাইরাস। ৮ মাসে সার্স ভাইরাসে মারা হয়েছিলেন ৭৭৪ জন। সেদিক থেকে করোনা এখনো পিছিয়ে আছে। তবে করোনা ভাইরাস যেভাবে ছড়িয়ে পড়ছে তাতে এটি ভয়ংকর রূপ নিতে পারে।

 

আজকের বাজার/আরিফ