করোনাভাইরাসে ইরানে ‘১০ লাখ’ মানুষের মৃত্যু হতে পারে

করোনাভাইরাস সম্পর্কে ইরান মঙ্গলবার সতর্ক করে বলেছে, ভ্রমণ এবং স্বাস্থ্য নির্দেশনা মেনে না চললে মহামারিতে দেশটিতে প্রায় ‘১০ লাখ’ মানুষের মৃত্যু হতে পারে। ইরানের বড় দুটি ধর্মীয় স্থানে প্রবেশের নিষেধাজ্ঞার পর সোমবার রাতে রাষ্ট্রীয় টেলিভিশনের এক সাংবাদিক ও চিকিৎসক এই সতর্কবার্তা দেন। ভাইরাসের আতঙ্কে সব ধরনের ভ্রমণে নিষেধাজ্ঞা জারির ঘোষণা দেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনী।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে পুরো মধ্যপ্রাচ্যে প্রায় ১৮ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। যাদের প্রতি ১০ জনের মধ্যে ৯ জনই আক্রান্ত হয়েছেন ইরান থেকে। তবে দেশটির কর্তৃপক্ষ কয়েকদিন ধরে এই প্রকোপের বিষয়টি অস্বীকার করে আসছে। আগামী শুক্রবার দেশটিতে ফার্সি নববর্ষ ‘নওরুজ’ উপলক্ষে অনেকেই প্রধান শহরগুলো ছেড়ে বাড়ি ফিরছেন। তাদের ক্ষেত্রেও বিশেষ নজর রাখার নির্দেশ দিয়েছে প্রশাসন।

মঙ্গলবার ইরানে করোনাভাইরাসে মৃতের সংখ্যা আরও ১৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানৌস জাহানপৌর জানান, করোনাভাইরাসে নতুন করে ১৩৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আক্রান্ত ১৬ হাজারের মধ্যে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৮৮ জনে।

এদিকে প্রতিবেশী দেশ জর্ডান জরুরি অবস্থা ঘোষণা করেছে। দেশটি ১০ জনের বেশি জমায়েত করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে। এছাড়া ইসরাইলও করোনাভাইরাস মোকাবিলায় কড়া নির্দেশনা জারি করেছে। সূত্র-ইউএনবি

আজকের বাজার/শারমিন আক্তার