করোনা এড়ানোর চেষ্টা করে থাকতে পারেন কিম জং উন: দক্ষিণ কোরিয়া

দক্ষিণ কোরিয়ার পুনঃএকত্রীকরণ বিষয়ক মন্ত্রী কিম ইয়ন চুল বলেছেন, প্রাণঘাতী করোনাভাইরাস এড়ানোর জন্য উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন রাষ্ট্রীয় অনুষ্ঠান থেকে দূরে থাকছেন। একই সঙ্গে দক্ষিণ কোরিয়ার এ মন্ত্রী কিম জংয়ের মারাত্মক অসুস্থতার কথাও নাকচ করে দেন।

আজ (মঙ্গলবার) দক্ষিণ কোরিয়ার জাতীয় সংসদে বক্তৃতা দেয়ার সময় কিম ইয়ন চুল বলেন, কিম জং উন গত ১৫ এপ্রিল উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় অনুষ্ঠানে যোগ দেন নি তার কারণ চলমান প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে তিনি এ ধরনের অনুষ্ঠান থেকে দূরে থেকেছেন। তিনি অসুস্থতার কারণে ওই অনুষ্ঠানে যোগ দেন নি -এমনটি নয়।

ইয়ন চুল বলেন, কিম জং উন তার দাদার জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত রাষ্ট্রীয় অনুষ্ঠানে যোগ দেন নি- এটি যেমন সত্য, তেমনি উত্তর কোরিয়ার নেতার ভেতরে চলমান করোনাভাইরাসে সংক্রমণের উদ্বেগও রয়েছে।

দক্ষিণ কোরিয়ার মন্ত্রী বলেন, এর আগেও দুটি উদাহরণ রয়েছে যেখানে দেখা যাবে যে, মধ্য জানুয়ারি থেকে উত্তর কোরিয়ার নেতা প্রায় ২০ দিন জনসমক্ষে আসেন নি। সেক্ষেত্রে বর্তমান বাস্তবতায় কিম জং উন জনসম্মুখে আসছেন না -তা একেবারে অবাস্তব কিছু নয়।

সম্প্রতি, আমেরিকাসহ বিভিন্ন দেশের গণমাধ্যমে খবর বেরিয়েছে যে, কিম জং মারাত্মকভাবে অসুস্থ। কোনো কোনো গণমাধ্যম এও বলেছে যে, কিম জং মারা গেছেন। তবে, দক্ষিণ কোরিয়া বারবার বলছে- কিম জং উন সুস্থ আছেন।