কর্পোরেট প্রতিষ্ঠানে সিএ ডিগ্রিধারীদের চাহিদা বাড়ছে

দেশের কর্পোরেট প্রতিষ্ঠানে সিএ ডিগ্রিধারীদের চাহিদা বাড়ছে। তাছাড়া যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, আমেরিকা, ভারতসহ অর্থনৈতিকভাবে শক্তিশালী দেশগুলোতে সিএ ডিগ্রিধারীদের কাজের সুযোগ প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে।

শনিবার হিসাব পেশার উৎকর্ষতা, আধুনিকায়ন ও উন্নতর ক্যারিয়ার গঠনে চার্টার্ড এ্যাকাউন্ট্যান্সি’র ভূমিকা শীর্ষক সচেতনতামূলক সেমিনার ও আলোচনা অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। বরিশাল বিএম কলেজের বীর শ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর অডিটরিয়ামে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনাওর মূলপ্রবন্ধ উপস্থাপন করেন-আইসিএবি’র ঢাকা রিজিওনাল কমিটির সাবেক চেয়ারম্যান মুহাম্মদ আল আমিন সিদ্দিকী। আইসিএবি বিএমকলেজের এ্যাকাউন্টিং বিভাগ এবং বিএম কলেজ এ্যাকাউন্টিং এ্যালামনাই এসোসিয়েশন যৌথভাবে সেমিনারটি আয়োজন করে।

সেমিনারে বক্তারা বলেন, পৃথিবীর প্রতিটি দেশেই সিএ ডিগ্রিকে বেশ সম্মানের চোখে দেখা হয়। একবিংশ শতাব্দীতে সারা পৃথিবী জুড়েই কর্পোরেট প্রতিষ্ঠানের দাপট বাড়ছে । এসব প্রতিষ্ঠানে সিএ ডিগ্রিধারী পেশাজীবীদের চাহিদাও বাড়ছে।

সিএ ডিগ্রিধারীরা সরকারী-বেসরকারী ও আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠানে বেশ দায়িত্বশীল ও গুরুত্বপূর্ণ পদগুলোতে কাজ করছে । নামী-দামী বহুজাতিক কোম্পানি, এনজিও থেকে শুরুকরে প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান, মুঠোফোন কোম্পানিগুলোতে সিএডিগ্রিধারী পেশাজীবীদের বহুমাত্রিক কাজের সুযোগ আছে। সিএ ডিগ্রি অর্জন করে প্রতিষ্ঠানের আর্থিক ও নীতিনির্ধারণী পদে, আর্থিক প্রতিষ্ঠানের প্রধান হিসাবে বেশ সাবলীলভাবেই দায়িত্ব পালন করা যায় ।

আইএবির সদস্যগণ সর্বজনস্বীকৃত পেশাগত যোগ্যতার অধিকারী, যেটি ব্যবসা সংগঠন, কর্পোরেট সুশাসন ও জাতীয় উন্নয়নের সহায়ক ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিএম কলেজের অধ্যক্ষ প্রফেসর মো: শফিকুর রহমান সিকদার, দি ইন্সষ্টিটিউট অব চার্টার্ড এ্যাকাউন্ট্যান্স অব বাংলাদেশ (আইসিএবি’র)এর ভাইস প্রেসিডেন্ট মাহামুদ হোসেন এফসিএ, কলেজের উপাধ্যক্ষ প্রফেসর স্বপন কুমার পাল, দৈনিক প্রথম আলো’র যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খান, শিক্ষক পর্ষদ সম্পাদক এম কায়ুম উদ্দিন আহমেদ, একাউন্টিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর রুবাইয়া বেগম, আইসিএবি’র সাবেক ভাইস প্রেসিডেন্ট ও বরিশাল বি এম কলেজের সাবেক ছাত্র সি আর মজুমদার এফসিএ, আইসিএবি’র পরিচালক মাহবুব আহমেদ সিদ্দিকী এফসিএ, সিটি ব্যাংক এনএ এর এভিপি মো: সাইফুল হাসান এফসিএ প্রমুখ।