কাটা মাথা এবং দেহের কঙ্কাল সহ ভেসে আসল এক ‘ভুতুড়ে জাহাজ’

জাপানের একটি দ্বীপের কাছে উপকূলে ভেসে এসেছে কাঠের এক ‘ভুতুড়ে জাহাজ’। যার মধ্যে বেশ কয়েকটি মানুষের কাটা মাথা এবং দেহের কঙ্কাল রয়েছে। আর এই ভূতুড়ে জাহাজ নিয়ে তীব্র আতঙ্ক তৈরি হয়েছে জাপানে। কোথা থেকে এল এই জাহাজ। কাটা মাথা এবং কঙ্কালগুলিই বা কার তা নিয়ে কার্যত হৈচৈ পড়ে গিয়েছে সে দেশে। ভূতুড়ে এই জাহাজের পাশে ঘেঁষতে দেওয়া হচ্ছে না কাউকে। তবে মনে করা হচ্ছে, ভূতুড়ে এই জাহাজটি উত্তর কোরিয়া থেকে ভেসে এসেছে।

ছোট কাঠ দিয়ে তৈরি করা হয়েছে এই জাহাজটি। জাপানের সাডো দ্বীপের কাছে ভেড়ার পর এটি থেকে দুটি মানুষের মাথা এবং অন্তত ৫ জন মানুষের দেহ পাওয়া গিয়েছে বলে সংবাদ সংস্থাগুলোকে জানিয়েছেন এক উপকূলরক্ষী। শনিবার সকাল সাড়ে নটার দিকে রহস্যময় এই জাহাজটিতে মৃতদেহ খুঁজে পাওয়া যায় বলে জানিয়েছেন উপকূলরক্ষী কেই চিনান। তবে জাহাজটিতে জীবিত কাউকেই পাওয়া যায়নি। ফলে রহস্য আরও ঘনীভূত হয়েছে। তাহলে দেহ এবং কাটা মুণ্ডু গুলি রেখে সমুদ্রে ভাসিয়ে দেওয়া হয়েছে জাহাজটিকে। যদিও মাথা দুটি জাহাজে থাকা পাঁচটি দেহেরই নাকি অন্য কোনও মানুষের তাও এখনও পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি। ঘটনাটি তদন্ত করে দেখছে পুলিশ।

কোরিয়ান অক্ষর এবং নম্বর লেখা এই রহস্যময় জাহাজটি প্রথম এক পুলিশ আধিকারিকের চোখে পড়েছিল শুক্রবার বিকেলে। কিন্তু আবহাওয়া প্রতিকূল থাকায় জাহাজটিতে তারা ঢোকেন শনিবারে। মানুষের দেহাবশেষ কোথা থেকে এল এবং কিভাবে তারা মারা গেল তা জানতে তদন্ত চলছে। জাপানি উপকূলরক্ষীদের ধারণা, উত্তর কোরিয়া থেকেই জাহাজটি এসেছে। কারণ, জাপান সাগর থেকে উত্তর কোরিয়ার দূরত্ব মাত্র ৫শ’ মাইল। তাছাড়া, মৃতদেহগুলোর কাছে উত্তর কোরীয় সিগারেট এবং কোরিয়ান অক্ষর লেখা লাইফ জ্যাকেটও দেখা দিয়েছে বলে জানিয়েছে জাপান প্রশাসন।সূত্র কলকাতা ২৪

আজকের বাজার/লুৎফর রহমান