কাতারেও ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনা

চীন থেকে বিশ্বের বহুদেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। এবার সেই তালকায় যোগ হয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কাতারও। দেশটিতে প্রথমবারের মত করোনায় আক্রান্ত এক ব্যক্তিকে সনাক্ত করা হয়েছে। শনিবার এক বিবৃতিতে এ খবর নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

কাতারের রাষ্ট্রীয় বার্তাসংস্থা কিউএনএ জানিয়েছে, গত বৃহস্পতিবার সরকারি একটি চার্টার্ড বিমানে করে ইরান থেকে কাতারি নাগরিকদের ফিরিয়ে আনা হয়। তাদের মধ্যে একজনের শরীরে করোনার উপস্থিতি সম্পর্কে নিশ্চিত হয়েছেন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

মন্ত্রণালয় বলছে, করোনা সংক্রমিত ওই ব্যক্তিকে কাতারের সিডিসি-তে পুরোপুরি আইসোলেশনে রাখা হয়েছে। বর্তমানে তার অবস্থা স্থিতিশীল রয়েছে। তবে বাকিদের ব্যাপারে আর কোনও তথ্য দেয়নি দেশটি।

এর আগে, মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সর্বপ্রথম করোনা সংক্রমিত ব্যক্তির খোঁজ পাওয়ায় সংযুক্ত আরব আমিরাতে। পরে বাহরাইন, কুয়েত, লেবানন ও মালয়েশিয়াতেও করোনাক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়। তবে মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি করোনা সংক্রমণের ঘটনা ঘটেছে কুয়েতে।

দেশটিতে প্রাণঘাতী এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৪৫ জন। এরপরই আছে বাহরাইন; বর্তমানে দেশটিতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৩৯।

গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রাণঘাতী এই করোনাভাইরাস এখন পর্যন্ত বিশ্বের প্রায় ৫০টি দেশে ছড়িয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভাইরাসের বিস্তারের ঘটনায় বৈশ্বিক স্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা জারি করে মহামারির শঙ্কা প্রকাশ করেছে।

চীনে এই ভাইরাসে এখন পর্যন্ত মারা গেছেন ২ হাজার ৮৩৫ জন, শনাক্ত হয়েছেন ৭৯ হাজার ২৫১ জন। চীনের বাইরে বিশ্বের বিভিন্ন দেশে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন অন্তত ৪ হাজার ৪০০ জন।

আজকের বাজার/এমএইচ