কাতারের বিরুদ্ধে ট্রাম্পের অর্থ সংগ্রহকারী ইলিয়টের মামলা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শীর্ষ অর্থ সংগ্রহকারী ইলিয়ট ব্রোইডি কাতার ও কাতারের লবিস্টদের বিরুদ্ধে মামলা করেছেন।

ব্রোইডি ও তার স্ত্রীর ইমেইল হ্যাক করার অভিযোগে তিনি সোমবার এ মামলাটি দায়ের করেন। সম্প্রতি ইউএনবির এক প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে।

ইলিয়ট ব্রোইডি তার স্থ্রী রবিন রোজেনজিংয়ের অভিযোগ, এই বছরের শুরুর দিকে কাতারের হ্যাকাররা তাদের ইমেইল একাউন্টগুলো হ্যাক করে। এরপর ওয়াশিংটনে থাকা কাতারের লবিং দল ব্রোইডির সম্মানহানির জন্য ইমেইলগুলো সাংবাদিকদের কাছে দিয়ে দেয়।

কাতার ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে চলা যুদ্ধের অংশ হিসেবে এটি হ্যাক করেছে বলেও অভিযোগ করেন তারা।

কাতার দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এই মামলাটিকে বানোয়াট ও ব্রোইডির কর্মকান্ড সর্ম্পকে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমের প্রতিবেদনগুলো থেকে মনোযোগ সরিয়ে নেওয়ার একটি স্পষ্ট চেষ্টা বলে আখ্যায়িত করেছে।

জানা গেছে, ব্রোইডির সহযোগী জর্জ নাদেরকে ডালাস আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জানুয়ারি মাসে আটক করা হয়। নাদের তদন্তের কাজে তাদেরকে সাহায্য করবেন বলে রাজী হয়েছিলেন।

ব্রোইডি সোমবার এক বিজ্ঞপ্তিতে জানান, আমাদের কাছে স্পষ্ট প্রমাণাদি আছে, একটি দেশ ইমেইল হ্যাকিং করে আমার বিরুদ্ধে অভিনব গুজব ছড়াচ্ছে। কাতারের সন্ত্রাসবাদের বিরুদ্ধে আমার রাজনৈতিক শক্ত দৃষ্টিভঙ্গির কারণে আমি তাদের টার্গেটে পড়েছি।

একেএ/এমআর