কারিগরিতে পাসের হার ৭৫ দশমিক ৫০ শতাংশ

চলতি বছরের এইচএসসি পরীক্সায় কারগিরি শিক্ষাবোর্ডে পাস করেছে ৭৫ দশমিক ৫০ শতাংশ শিক্ষার্থী। তবে জিপিএ ফাইভ পেয়েছেন ২ হাজার ৪৫৬ জন শিক্ষার্থী। গতবার এ হার ছিল ৮১ দশমিক ৩৩ শতাংশ।

এবার জিপিএ-৫ পেয়েছেন ২ হাজার ৪৫৬ জন। গতবার পেয়েছিলেন ২ হাজার ৬৬৯ জন। অর্থাৎ জিপিএ-৫ কমেছে ২১৩টি। এই বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ১৮ জন। পাস করেছেন ৮৯ হাজার ৮৯ জন।

শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে উচ্চ মাধ্যমিকের ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন।

দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে এবারের ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন শিক্ষামন্ত্রী। বেলা দেড়টা থেকে পরীক্ষার্থীরা নিজেদের শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট (http://www.educationboard.gov.bd) থেকে ফল জানতে পারবেন।

সংশ্লিষ্ট জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তার ই-মেইলে কেন্দ্র ও প্রতিষ্ঠানের ফলাফলের সফট কপি সরবারহ করা হবে।

প্রয়োজনে সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তর থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো ফলের হার্ডকপি সংগ্রহ করতে পারবে। গত কয়েক বছরের মতো এবারও কোনো শিক্ষা বোর্ড থেকে ফলাফলের হার্ডকপি সরবারহ করা হবে না।

শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ছাড়াও সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিজেদের ইআইআইএন ব্যবহার করে ফলাফলের কপি ডাউনলোড করতে পারবে।

আরএম/