কাশ্মীরে দুই পাকিস্তানি সেনা সহ নিহত ৮

কাশ্মীরের বিরোধপূর্ণ অঞ্চলে ভারত ও পাকিস্তানের সেনাদের মধ্যে একে অপরকে লক্ষ্য করে গোলাগুলি চলছে। এতে দুই পাকিস্তানি সেনা সদস্য ও ছয়জন বেসামরিক নাগরিকসহ অন্তত আটজন নিহত হয়েছেন।

রবিবার কর্মকর্তারা জানান, দুদেশের সেনারা জম্মু ও কাশ্মীরের পুঞ্চ অঞ্চলের নিয়ন্ত্রণ রেখা বরাবর একে অপরের পোস্ট, গ্রাম ও সীমান্ত লক্ষ্য করে গোলাগুলি অব্যাহত রেখেছেন। এতে দুপক্ষের বেসামরিক লোকসহ দুই পাকিস্তানি সেনা নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন আরও অনেকে।

সহসাই পারমাণবিক ক্ষমতাধর প্রতিদ্বন্দ্বীদের মধ্যে তীব্র উত্তেজনা হ্রাস পেতে পারে এমন ইঙ্গিত দিয়ে পাকিস্তানের এক কেবিনেট মন্ত্রী জানান, সোমবার থেকে প্রতিবেশি পাকিস্তান ও ভারতের মধ্যে প্রধান ট্রেন যোগাযোগ সেবা পুনরায় শুরু হবে।

পাকিস্তানের সরকারি কর্মকর্তা উমর আজম বলেন, ভারতীয় সেনারা সীমান্তে নির্বিচারে গ্রামবাসীদের লক্ষ্য করে গুলি চালাচ্ছে। এতে বেশ কয়েকটি ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে।

গত মঙ্গলবার রাতে পাকিস্তানের ভেতরে ভারতীয় বিমান বাহিনীর হামলার জবাবে বুধবার কাশ্মীরে পাকিস্তান সেনাবাহিনী কর্তৃক ভারতের দুটি যুদ্ধ বিমান গুলি করে ভূপাতিত ও একজন পাইলটকে আটক করা জয়।

গত শুক্রবার আটক ভারতীয় বিমানবাহিনীর পাইলট অভিনন্দন বর্তমানকে পাকিস্তান দেশে ফেরত পাঠানোর পরেও কাশ্মীরের বিরোধপূর্ণ সীমান্তে দুদেশের গোলাগুলি চলছেই।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ নিজেদের সংবরণ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান শান্তি আলোচনার প্রস্তাব দিয়েছেন।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় এক আত্মঘাতী হামলায় ভারতের আধা সামরিক বাহিনীর ৪০ জনের বেশি সদস্য নিহত হন। পাকিস্তান-ভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ হামলার দায় স্বীকার করে।

এরপর প্রতিবেশী দুদেশের সম্পর্কের চরম অবনতি ঘটে।

ভারত এই হামলার জন্য পাকিস্তানকে দায়ী করে প্রতিশোধ নেয়ার হুমকি দিতে থাকে। তবে পুলওয়ামা হামলায় পাকিস্তানের জড়িত থাকার কথা অস্বীকার করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ভারত তাদের ওপর হামলা করলে পাকিস্তানও পাল্টা জবাব দেবে বলে হুঁশিয়ারি দেন তিনি।

প্রসঙ্গত, ১৯৪৭ সালে বৃটিশ শাসনমুক্ত হওয়ার পর থেকেই অমীমাংসিত কাশ্মীর রাজ্য নিয়ে পারমাণবিক ক্ষমতাধর ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বন্দ্ব চলছে। পাকিস্তানের অধীনে স্বাধীন রাজ্য হিসেবে কাশ্মীরকে চায় এক গোষ্ঠী। অন্যদিকে ভারতের অধীনে কাশ্মীরকে চায় আরেক গোষ্ঠী।