কাস্টমসে নতুন ইউনিফর্ম যোগ হচ্ছে

নীল রঙের নতুন ইউনিফর্ম যোগ হচ্ছে বাংলাদেশ কাস্টমসে। সিপাহি থেকে কমিশনার ও মহাপরিচারক (ডিজি) পর্যন্ত এ ইউনিফর্ম পরিধানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খুব শিগগিরই নতুন ইউনিফর্ম পরিধানের সিদ্ধান্ত বাস্তবায়ন হবে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, এতদিন কেবল ইন্সপেক্টর ও সুপরিনটেন্ডেন্ট পর্যন্ত বাধ্যতামূলক ছিল বিষয়টি। কিন্তু এই সিদ্ধান্ত বাস্তবায়ন হলে কমিশনার ও ডিজি পর্যন্ত এই ইউনিফর্ম বাধ্যতামূলক পরিধান করতে হবে। এই সিদ্ধান্ত বাংলাদেশ কাস্টমসের জন্য ইতিবাচক হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জানা যায়, সেবার মান, স্বচ্ছতা, জবাবদিহিতা ও পেশাদারিত্ব বৃদ্ধির জন্যই বাংলাদেশ কাস্টমসের রঙ ও স্বরূপ বদলানো হচ্ছে। সিপাহি থেকে কমিশনার ও ডিজি পর্যন্ত এই ইউনিফর্ম পরিধানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তবে এনবিআরের চেয়ারম্যান এবং সদস্যদের জন্য ইউনিফর্ম ঐচ্ছিক রাখা হয়েছে।

এ বিষয়ে এনবিআরের একজন উর্ধ্বতন কর্মকর্তা আজকের বাজারকে বলেন, পেশাদারিত্ব বৃদ্ধিতে এই সিদ্ধান্ত সহায়ক ভ’মিকা পালন করবে। নতুন এ ইউনিফর্ম কাস্টমসের সেবার ক্ষেত্রে ভিন্নমাত্রা যোগ করবে। এর মাধ্যমে সেবার মান আন্তর্জাতিক পর্যায়ে উত্তীর্ণ হওয়ার পাশাপাশি পেশাদারিত্বে সহায়ক ভূমিকা পালন করবে বলে জানান তিনি।

আজকের বাজার : এসএস / ১ জানুয়ারি ২০১৮