কৃষি পণ্যে প্রথম প্রান্তিকে রপ্তানি আয় বেড়েছে ২০.৯৪%

কৃষিপণ্য রপ্তানিতে ২০১৭-১৮ অর্থবছরের প্রথম প্রান্তিকে আয় হয়েছে ১৪ কোটি ৭৯ লাখ মার্কিন ডলার বা প্রায় ১ হাজার ২৩০ কোটি টাকা, যা এ সময়ের লক্ষ্যমাত্রার তুলনায় ৮ শতাংশ বেশি।

একই সঙ্গে ২০১৬-১৭ অর্থবছরে একই সময়ের তুলনায় এ খাতের রপ্তানি আয় বেড়েছে ২০ দশমিক ৯৪ শতাংশ। অক্টোবর মাসে প্রকাশিত হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

প্রতিবেদনে বলা হয়, সদ্য সমাপ্ত ২০১৬-১৭ অর্থবছরে কৃষিপণ্য রপ্তানিতে আয় হয়েছিল ৫৫ কোটি ৩১ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। চলতি ২০১৭-১৮ অর্থবছরে এ খাতে ৫৭ কোটি ৬০ লাখ মার্কিন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

২০১৭-১৮ অর্থবছরের প্রথম প্রান্তিকে চা রপ্তানিতে আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১১ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। এর বিপরীতে এ খাতে আয় হয়েছে ৬ লাখ ৮০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৪২ দশমিক ৮৬ শতাংশ কম।

তবে গত অর্থবছরের একই সময়ের তুলনায় এ খাতে রপ্তানি আয় বেড়েছে ১৩.৩৩ শতাংশ। ২০১৬-১৭ অর্থবছরে প্রথম প্রান্তিকে চা রপ্তানিতে আয় হয়েছিল ৬ লাখ মার্কিন ডলার।

জুলাই-সেপ্টেম্বর মেয়াদে সবজি রপ্তানিতে ১ কোটি ৯০ লাখ ২০ হাজার মার্কিন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও এ সময়ে আয় হয়েছে ১ কোটি ৮৭ লাখ ৩০ হাজার মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১ দশমিক ৫২ শতাংশ কম। তবে আগের অর্থবছরের প্রথম ৩ মাসের তুলনায় এ খাতের রপ্তানি আয় ২ দশমিক ০৭ শতাংশ বেড়েছে।

চলতি অর্থবছরের প্রথম ৩ মাসে তামাকজাত পণ্য রপ্তানিতে আয় হয়েছে ১ লাখ ৬৭ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। যা এ সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ৫৩ দশমিক ৭৫ শতাংশ বেশি।

একইসঙ্গে আগের অর্থবছরের প্রথম ৩ মাসের তুলনায় এ খাতের আয় ৭৬ দশমিক ১৮ শতাংশ বেড়েছে। ২০১৭-১৮ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর মেয়াদে ফল রপ্তানিতে আয় হয়েছে ১৬ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ২৪১ দশমিক ৬৭ শতাংশ এবং আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৩৮২ দশমিক ৩৫ শতাংশ বেশি।

আলোচ্য সময়ে মসলা জাতীয় পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৪ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। এই সময়ের মধ্যে এই খাতে আয় হয়েছে ১ কোটি ৪ লাখ ৪০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৯ দশমিক ৭৮ শতাংশ বেশি।

একইসঙ্গে গত ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৩ মাসের মসলা জাতীয় পণ্য রপ্তানি আয়ের তুলনায় চলতি বছরের প্রথম ৩ মাসের আয় ৫৮ দশমিক ৯০ শতাংশ বেড়েছে। ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৩ মাসে শুকনো খাবার রপ্তানিতে আয় হয়েছে ৩ কোটি ৩৮ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। যা এ সময়ের লক্ষ্যমাত্রার তুলনায় ১৩ দশমিক ৯৩ শতাংশ এবং আগের অর্থবছরের একই সময়ের আয়ের তুলনায় ৮৬ দশমিক ৬৬ শতাংশ বেশি।

২০১৬-১৭ অর্থবছরের প্রথম প্রান্তিকে এ খাতে রপ্তানি আয় হয়েছিল ১ কোটি ৮১ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। অর্থবছরের প্রথম প্রান্তিকে অন্যান্য কৃষিপণ্য রপ্তানিতে আয় হয়েছে ৬ কোটি ৫৭ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। যা এ সময়ের লক্ষ্যমাত্রার তুলনায় দশমিক ৫৩ শতাংশ কম। একইসঙ্গে আগের অর্থবছরের একই সময়ের তুলনায় এ খাতের আয় ৪ দশমিক ৩৬ শতাংশ কম।

আজকের বাজার : এমএম / ৩১ অক্টোবর ২০১৭