কোচিং বাণিজ্যের অভিযোগে ২৫ শিক্ষককে বদলি

কোচিং বাণিজ্যের সঙ্গে সরাসরি যুক্ত থাকার অভিযোগে রাজধানীর বিভিন্ন সরকারি স্কুলের ২৫ শিক্ষককে বদলি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। এই শিক্ষকদের ঢাকার বাইরে বিভিন্ন জেলায় বদলি করা হয়েছে। সোমবার বদলির এই আদেশ জারি করে মাউশি।

জানা যায়, কোচিং বাণিজ্যের সঙ্গে সরাসরি জড়িত শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অনুরোধ জানায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। এই সুপারিশের ভিত্তিতেই রাজধানীর ৫টি সরকারি বিদ্যালয়ের এই ২৫ জন শিক্ষককে বিভিন্ন জেলায় বদলি করা হয়।

মাউশির বদলি সংক্রান্ত আদেশে বলা হয়, বদলি হওয়া শিকদের আগামী ২ ফেব্রুয়ারির মধ্যে তাদের পুরনো কর্মস্থল ছাড়তে হবে। বদলি হওয়া শিক্ষকদের মধ্যে মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ১২ জন, মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৩ জন, সরকারি ল্যাবরেটরি হাই স্কুলের ৮ জন এবং নিউ গভর্নমেন্ট হাই স্কুল ও খিলগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ের ১ জন করে শিক্ষক রয়েছেন।

কোচিং বাণিজ্যের মাধ্যমে অর্থ উপার্জনের অভিযোগে রাজধানীর ৮টি প্রতিষ্ঠানের মোট ৯৭ জন শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছিল দুদক। গত বছরের ডিসেম্বরে শিক্ষা মন্ত্রণালয়ের পাশাপাশি সেসব প্রতিষ্ঠানের প্রধান, পরিচালনা পর্ষদ এবং মন্ত্রিপরিষদ সচিবকেও দুদকের পক্ষ থেকে চিঠি পাঠানো হয়েছিল।

ওই চিঠিতে বলা হয়, এমপিওভুক্ত ৪টি শিা প্রতিষ্ঠানের ৭২ জন শিক্ষক এবং সরকারি ৪টি বিদ্যালয়ের ২৫ জন শিক্ষক কোচিং বাণিজ্যে যুক্ত বলে দুদক প্রমাণ পেয়েছে। দুদক বলছে, দীর্ঘদিন একই প্রতিষ্ঠানে থেকে এই শিক্ষকরা কোচিং বাণিজ্যে জড়িয়েছেন এবং অনৈতিকভাবে অর্থ উপার্জন করে আসছেন।

আজকের বাজার : আরএম/ ওএফ/ ৩০ জানুয়ারি ২০১৮