কোচিং স্টাফ দলে কার্স্টেনের সাথে নেহরা

খবরটা প্রকাশ হয়েছিল আগেই। বর্তমানে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ দল হোবার্ট হারিকেন্সের কোচ হিসেবে দায়িত্ব পালন করা গ্যারি কার্স্টেন যোগ দিচ্ছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙালুরুতে। এমনকি তিনি বাংলাদেশের কোচ হতে পারেন এমন গুঞ্জনও উঠেছিল। তবে শেষ পর্যন্ত আইপিএল দল আরসিবির কোচ হলেন কারস্টেন।

সোমবার আইপিএল ফ্র্যাঞ্চাইজিটি তাদের কোচিং স্টাফ ঘোষণা করেছে। যেখানে মেন্টর এবং ব্যাটিং কোচ হিসেবে রাখা হয়েছে ভারতের ২০১১ সালের বিশ্বকাপ জয়ী দক্ষিণ আফ্রিকান কার্স্টেনকে। কোচিং স্টাফ দলে মেন্টর ও বোলিং কোচ হিসেবে রয়েছেন সদ্য আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলা আশিষ নেহরা। এমাসের শেষ দিকে ২৭ ও ২৮ জানুয়ারি হবে আইপিএলের নিলাম। তার আগেই নিজেদের পূর্ণাঙ্গ কোচিং স্টাফ দল ঘোষণা করলো বিরাবট কোহলির আইপিএল দল আরসিবি। দলটির প্রধান কোচের দায়িত্ব পালন করবেন নিউজিল্যান্ডের কিংবদন্তি সাবেক স্পিনার ডেনিয়েল ভেট্টোরি।

কার্স্টেন এর আগেও আইপিএলে কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিন বছরের চুক্তি ছিল দিল্লি ডেয়ারডেভিলসের সাথে। কিন্তু দলের ব্যর্থতার জন্য দুই মৌসুম শেষে দায়িত্ব ছাড়তে হয়েছিল। নেহরা ২০১৭ সালের শেষ দিকে নিউজিল্যান্ডের বিপক্ষে ফিরোজ শাহ কোটলায় শেষ আন্তর্জাতিক টি-টুয়েন্টি ম্যাচ খেলেন। সেই ম্যাচে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলার সঙ্গে আইপিএলকেও বিদায় বলেছিলেন তিনি। ২০০৪ সালে সর্বশেষ টেস্ট ও ২০১১ সালে সর্বশেষ ওয়ানডে খেলেন নেহরা। ভারতের ২০১১ বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন নেহরা।

আজকের বাজার: সালি / ০২ জানুয়ারি ২০১৮