কোটা সংস্কারের পরিকল্পনা সরকারের নেই : জনপ্রশাসন সচিব

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের কোনও পরিকল্পনা আপাতত সরকারের নেই বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান।

আজ মন্ত্রণালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

মোজাম্মেল হক খান বলেন, বর্তমানে বিসিএসসহ সব সরকারি চাকরিতে বিভিন্ন ধরনের কোটার জন্য ৫৭ ভাগ পদ সংরক্ষিত আছে। এই কোটা কমিয়ে আনার কোনও পরিকল্পনা সরকারের নেই। তবে প্রজ্ঞাপনে যে আদেশ দেওয়া হয়েছে, তাতে এমনিতেই কোটা ১০ শতাংশ কমে আসবে।

এর আগে গত মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপনে বলা হয়, সরাসরি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে মেধাতালিকা থেকে শূন্য পদ পূরণ করা হবে।

সরকারি চাকরিতে শূন্য পদের সংখ্যা জানতে চাইলে মোজাম্মেল হক খান বলেন, সরকারি চাকরিতে নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। বর্তমানে ১৪ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। প্রতিদিনই তাদের মধ্য থেকে কর্মকর্তা-কর্মচারী অবসরে যাচ্ছেন। ফলে প্রতিদিনই সরকারি পদ শূন্য হচ্ছে। তাই সুনির্দিষ্টভাবে শূন্য পদের সংখ্যা বলা যাবে না।

তিনি বলেন, সরকারি চাকরিতে নিয়োগ প্রক্রিয়াটি একটু জটিল ও সময়সাপেক্ষ। ফলে প্রতিদিনই পদ খালি হলেও টেকনিক্যাল কারণে জনবল নিয়োগ দেওয়া সম্ভব নয়। তবে কোটা শিথিল হওয়ার ফলে এখন নিয়োগ কিছুটা হলেও সহজ হবে।

আরএম/