কোটা সংস্কার ইস্যুতে ৭ সদস্যের কমিটি গঠন

ফাইল ছবি

সরকারি চাকরিতে যে কোটা রয়েছে তা সংস্কারের জন্য দীর্ঘদিন আন্দোলন করে আসছেন শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা। এই আন্দোলনের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে কোটা বাতিলের ঘোষণা দেওয়ার আড়াই মাস পর কোটা পদ্ধতি পর্যালোচনা, সংস্কার ও বাতিলের জন্য কমিটি গঠন করা হয়েছে।

গঠিত ৭ সদস্যের কমিটির প্রধান করা হয়েছে মন্ত্রিপরিষদ সচিবকে। আগামী ১৫ কার্যদিবসের মধ্যে এই কমিটিকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার (২ জুলাই) রাতে রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণাললের সচিব আহম্মদ সাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে কমিটি গঠনের বিষয়টি জানা যায়।

গত ৮ এপ্রিল থেকে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। আন্দোলনের মুখে জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা প্রথা সম্পূর্ণ বাতিল করার ঘোষণা দেন। তখন শিক্ষার্থীরা আন্দোলন প্রত্যাহার করে নেন। তবে প্রধানমন্ত্রীর ঘোষণার পরও প্রজ্ঞাপন জারিতে দেরি হচ্ছে এমন অভিযোগে গত শনিবার (৩০ জুন) থেকে আবারও আন্দোলনে নামে শিক্ষার্থীরা। পরে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলা চালায় ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে কোটা আন্দোলনের সঙ্গে জড়িত শীর্ষস্থানীয় একাধিক নেতাসহ সারাদেশে আহত হয় বেশ কয়েকজন শিক্ষার্থী। এ ছাড়া কয়েকজনকে গ্রেফতারও করা হয়।

রাসেল/