কোম্পানির পরিচালকদের শেয়ার ধারণে বিএসইসির কঠোর নিদের্শনা

পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানির পরিচালকদের সম্মিলিত ৩০ শতাংশ এবং ব্যক্তি ২ শতাংশ শেয়ার ধারন করবে, তারাই কোম্পানির পরিচালক হতে পারবেন। মঙ্গলবার বিএসইসির ৬৮৭তম সভায় এই বিষয়ে নিদেশনা দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)

বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে

জানা যায়,তালিকাভুক্ত কোম্পানিগুলোর স্বতন্ত্র পরিচালক বাদে সব উদ্যোক্তা ও পরিচালকের সম্মিলিতভাবে কোম্পানির পরিশোধিত মূলধনের ৩০ শতাংশ এবং পরিচালকরা এককভাবে ২ শতাংশ শেয়ার সংক্রান্ত কমিশনের নোটিফিকেশন, এই সংক্রান্ত সকল আদেশ স্থগিত করা হবে। বিষয়টির স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত কররার লক্ষ্যে খুব শিগগির এই সংক্রান্ত একটি নোটিফিকেশন জারি করা হবে।

নোটিফিকেশেনের মধ্যে অন্যান্যের মধ্যে নিচের বিষয়গুলো উল্লেখ থাকবে:
স্বতন্ত্র পরিচালক বাদে সব উদ্যোক্তা ও পরিচালকের সম্মিলিতভাবে কোম্পানির পরিশোধিত মূলধনের ৩০ শতাংশ শেয়ারধারণ থাকতে হবে। না করলে কোনো পরিচালক শেয়ার বিক্রি বা হস্তান্তর বা বন্ধক রাখতে পারবে না। তবে ঋণ খেলাপী হলে বন্ধকী শেয়ার বাজেয়াপ্ত বা মৃত্যু হলে শেয়ার ট্রান্সমিশন করা যাবে।

৩০ শতাংশ শেয়ারধারণে ব্যর্থ কোম্পানি রাইট ইস্যু, আইপিও, বোনাস শেয়ার, কোম্পানি অ্যামালগামেশনসহ কোনো প্রকারে মূলধন উত্তোলন করতে পারবে না।

তালিকাভুক্ত কোম্পানির ২ শতাংশ শেয়ার ধরণ করলে সেই কোম্পানি বা প্রতিষ্ঠান পরিচালক মনোনীত করতে পারবে।

কোনো পরিচালক এককভাবে ২ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ হয় তাহলে এই শূন্য পদ পূরণ করতে যাদের এই পরিমাণ শেয়ার আছে তাদের থেকে ৩০ কার্যদিবসের মধ্যে পরিচালক মনোনীত করতে হবে।

উল্লেথ্য, স্বতন্ত্র পরিচালক ব্যতীত উদ্যোক্তা পরিচালকগণ সম্মিলিতভাবে এই শেয়ারধারণে ব্যর্থ হলে উভয় স্টক এক্সচেঞ্জ ওই কোম্পানির জন্য একটি আলাদা ক্যাটাগরিতে স্থানান্তর করবে।

 

আজকের বাজার/মিথিলা