খাদ্য অধিদপ্তরের দুর্নীতি অনুসন্ধানে নেমেছে দুদক

খাদ্য অধিদফতরের দুর্নীতি এবং খাদ্য বিভাগের কর্মকর্তা, কর্মচারীদের জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ অভিযোগ অনুসন্ধানের জন্য খাদ্য অধিদফতরে মহাপরিচালক বরাবর গত ১০ বছরের নথি চেয়ে চিঠি পাঠিয়েছে কমিশন।

সম্প্রতি খাদ্য অধিদফতরের অনিয়ম ও দুর্নীতির মধ্যে খাদ্য চলাচল, সংরক্ষণ ও বিশেষ করে সাইলো (চসসা) বিভাগের পরিচালক চিত্ত রঞ্জন বেপারীর বিরুদ্ধে খাদ্য বিভাগের তালিকাভুক্ত নৌ-পরিবহন ঠিকাদারদের সংগঠন খুলনা মেজর কেরিয়ার সমিতি ও খুলনা আঞ্চলিক নৌ-পরিবহন ঠিকাদার সমিতি (খাদ্য) খাদ্য অধিদফতরের মহাপরিচালক বরাবর লিখিত অভিযোগ করেন। এমন অভিযোগ আমলে নিয়ে দুদক এ অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে।

দুদক সূত্র জানায়, দুদকের উপ-পরিচালক (অনু ও তদন্ত-১) আবু নাসেরকে অনুসন্ধানের দায়িত্ব দেয়া হয়েছে। গত ২০ জুন বিভিন্ন তথ্য চেয়ে তার স্বাক্ষরিত চিঠি খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক বরাবর পাঠানো হয়।

যেখানে ২০০৭ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ১০ বছরে সারা দেশে খাদ্য চলাচলে ব্যাপক দুর্নীতি ও খাদ্য বিভাগের কর্মকর্তা, কর্মচারী ও খাদ্য পরিবহনে সংশ্লিষ্টদের বিরুদ্ধে দুর্নীতির মাধ্যমে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ তদন্তে খাদ্য অধিদপ্তরের মহাপরিচালকের কাছে তথ্য সরবরাহের অনুরোধ জানানো হয়। তবে এর মধ্যে ২০১৬ থেকে ২০১৭ সালের তথ্য দ্রুত দেয়ার কথা বলা হয়েছে।

আজকের বাজার/এমএইচ