খালেদা জিয়ার আপিল শুনানি ৮ আগস্ট পর্যন্ত মুলতবি

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সাজার বিরুদ্ধে আপিলের শুনানি ৮ আগস্ট পর্যন্ত মুলতবি করা হয়েছে।

বুধবার (০১ আগস্ট) এ মামলায় আপিলের শুনানিকালে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী ও অ্যাডভোকেট জয়নুল আবেদীন। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোরশেদ।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ে খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন একই আদালত। ওই দণ্ড থেকে খালাস চেয়ে গত ১৯ ফেব্রুয়ারি হাইকোর্টে আপিল করেন খালেদা জিয়া। এই আপিল শুনানির জন্য গ্রহণ করে গত ১২ মার্চ খালেদা জিয়াকে চার মাসের জামিন দেন হাইকোর্ট।

এর আগে গত ১৬ মে দণ্ডপ্রাপ্ত এ মামলায় হাইকোর্টের দেওয়া জামিন বহাল রেখে আপিল বিভাগ হাইকোর্টকে ৩১ জুলাইয়ের মধ্যে আপিল নিষ্পত্তি করতে সময় বেঁধে দেন। কিন্তু এই সময়ের মধ্যে আপিল নিষ্পত্তি করা সম্ভব নয় উল্লেখ করে সময়সীমার আদেশ পুন:র্বিবেচনা চেয়ে গত ২৫ জুন আবেদন জানায় খালেদা জিয়ার আইনজীবীরা।

গত ১২ জুলাই আপিল বিভাগ রিভিউ আবেদনটির শুনানি মূলতবি রেখে হাইকোর্টে আপিল শুনানি শুরু করার নির্দেশ দেন। সে অনুযায়ী ১২ জুলাই থেকেই হাইকোর্টে খালেদা জিয়ার করা আপিলের ওপর শুনানি শুরু হয়।

শুনানি অব্যাহত থাকা অবস্থায় গত ২৬ জুলাই খালেদা জিয়ার আইনজীবীরা রিভিউ আবেদনটির শুনানির জন্য আবারও আপিল বিভাগে উত্থাপন করেন। গতকাল মঙ্গলবার আপিল নিষ্পত্তি করতে হাইকোর্টকে ৩১ অক্টোবর পর্যন্ত সময় দেন আপিল বিভাগ। ইতিমধ্যে নয় কার্যদিবস এ আপিল শুনানি হয়েছে।

আজকের বাজার/এমএইচ