বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনতে সংসদীয় কমিটিতে আলোচনা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনিদের দেশে ফিরিয়ে আনার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে আলোচনা হয়েছে।

বুধবার দশম জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৮তম বৈঠক জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি  ডা. দীপু মনি  বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠকে কমিটির সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, মুহাম্মদ ফারুক খান, কাজী নাবিল আহমেদ, মো. সোহরাব উদ্দিন ও সেলিম উদ্দিন  অংশগ্রহণ করেন।

বৈঠকের শুরুতেই শোকের মাস আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও  তার পরিবারের সদস্যবৃন্দ যারা ’৭৫ এর ১৫ আগস্ট স্বাধীনতার পরাজিত শত্রু ও তাদের দেশি বিদেশি দোসরদের ষড়যন্ত্রে ঘাতকের বুলেটে নির্মমভাবে নিহত হয়েছেন তাদের সকলের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

এছাড়া বঙ্গবন্ধুর হত্যাকারীদের দেশে ফিরিয়ে আনার বিষয়ে চলমান কার্যক্রম নিয়ে আলোচনা করা হয় এবং হত্যাকারীদের ফিরিয়ে আনতে কূটনৈতিক তৎপরতা অব্যাহত রাখার পাশাপাশি বিদেশে বসবাসকারী চিহ্নিত হত্যাকারীদেরকে ফিরিয়ে না আনতে পারা পর্যন্ত  যাতে স্বাভাবিকভাবে বসবাসের পরিবর্তে কারা অন্তরীণ রাখা হয় সে বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সংশ্লিষ্ট দেশের সরকারকে অনুরোধ জানানোর সুপারিশ করা হয়।

বৈঠকে মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয় এবং এ বিষয়ে বাংলাদেশ সরকারের সফল কূটনীতির কারণে বিশ্ব সম্প্রদায়ের অকুণ্ঠ সমর্থন আদায় সম্ভব হওয়ায় এবং চীন ও রাশিয়ার ক্ষেত্রে তাদের চিন্তা চেতনায় ইতিবাচক পরিবর্তন সূচিত হওয়ায় সন্তোষ প্রকাশ করা হয়। এ বিষয়ে কূটনৈতিক তৎপরতা অব্যাহত রাখার সুপারিশ করা হয়।

বৈঠকে বিদেশস্থ মিশনসমূহে কর্মরত স্থানীয় ভিত্তিক নিয়োগপ্রাপ্তদের চাকরি শর্ত, সুযোগ, সুবিধা ও নীতিমালা প্রণয়ন সংক্রান্ত বিষয়ে আলোচনা করা হয় এবং তাদের নিয়োগের ক্ষেত্রে স্বাগতিক দেশের স্থানীয় শ্রম আইনের প্রতিফলন ঘটিয়ে নীতিমালা প্রণয়নের পাশাপাশি নীতিমালা চূড়ান্ত করার পূর্বে পররাষ্ট্র মন্ত্রণালয়কে  নীতিমালার খসড়া স্থায়ী কমিটিতে উপস্থাপনের সুপারিশ করা হয়।

বর্তমান পরারাষ্ট্র সচিবকে সিনিয়র সচিব পদমর্যাদা প্রদান করার সরকারি সিদ্ধান্তে স্থায়ী কমিটির পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত  সচিব  মাহবুবুজ্জামানসহ পররাষ্ট্র মন্ত্রণালয় ও  বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

 

আজকের বাজার/এমএইচ