খালেদা জিয়ার মামলার রায় : চরম দুর্ভোগে নগরবাসী

street
ছবি : মো. মনির হোসেন

সাবেক প্রধান মন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দুর্নীতির মামলার রায়কে কেন্দ্র করে রাজধানীবাসীর মধ্যে বিরাজ করছে ভীতি ও আতঙ্ক। এর প্রভার পড়েছে গণপরিবহনে। ফলে চরম দুর্ভোগে পড়েছেন নগরবাসী।

অন্যান্য দিনের তুলনায় আজ বৃহস্পতিবার সকালে রাস্তায় গণপরিবহনের সংখ্যা ছিলো খুবই কম। এছাড়া রিকশা এবং সিএনজির সংখ্যাও অন্যান্য দিনের তুলনায় অনেক কম। যেগুলো পাওয়া যাচ্ছে তাদের ভাড়াও আকাশ ছোঁয়া। ফলে দুর্ভোগ পোহাতে হচ্ছে অফিসগামীদের।

এছাড়া রাস্তায় মিছিল-সমাবেশে পুলিশের নিষেধাজ্ঞা এবং আওয়ামীলীগ-ছাত্রলীগের রাজপথে থাকার ঘোষণা এমনকি বিএনপিও রাজপথে থাকবে বলে ঘোষণা দেওয়ায় আতঙ্ক বিরাজ করছে বেশি। সাধারণ মানুষ মনে করছেন, হয়তো ভয়ংকর কিছু একটা হতে যাবে আজকের এই দিনে।

রাজধানীর আজিমপুর বাস স্ট্যান্ডে অফিসগামী আরিফা আক্তার (ছদ্দ নাম) জানান, এই দুর্ভোগে ফেলে খালেদা জিয়ারই কি লাভ আর সরকারেরই লাভ কি। অফিসে যেতে হবে, কিন্তু নির্দিষ্ট রুটের গাড়ির দেখা নাই। আবার উবারও বন্ধ। অফিসতো আর বুঝতে চাইবেনা কেন লেট হলো।

তিনি আরো বলেন, উভয়দলই রায়কে কেন্দ্র করে মাঠে থাকবে। তাই যে কোন সময় অপ্রীতিকর কিছু ঘটতে পারে। এই আশঙ্কা থেকেই হয়তো রাস্তায় গাড়ি বের করতে অনেকেই ভয় পাচ্ছে।

বেসরকারি একটি প্রতিষ্ঠানের কর্মকর্তা শামসুল আলমের সঙ্গে কথা হয় রাজধানীর শাহবাগ মোড়ে। তিনি বলেন, গুলশাল যাবো। কিন্তু বাস পাচ্ছিনা। আবার অ্যাপ ভিত্তিক সার্ভিসগুলোও বন্ধ। কি যে দুর্ভোগে পড়েছি ভাই।

বেসরকারি বিশ্ববদ্যালয়ের শিক্ষার্থী নাজিয়া মৌ বলেন, বাসের জন্য অনেক সময় ধরে বসে থেকেও বাস পাচ্ছিলাম না। পরে রিকশায় যাবো বলে ভাবলাম, কিন্তু রিকশার ভাড়া শুনে বাসের জন্যই অপেক্ষা করছি।

বাংলামটর মোড়ে কথা হয় মিডিয়া হাউসে কর্মরত শাহাদাত হোসেনের সঙ্গে। তিনি বলেন, ভাই বইলেন না, অফিস শুরু ৯টা থেকে। এখন ৯টা ছুঁই ছুঁই। এখনো এখানে। না জানি কখন অফিসে যেতে পারবো। বাসের সংখ্যা অন্যান্য দিনের চাইতে অনেক কম। দেখি কিছু একটা পাই কিনা।

এদিকে স্মার্টফোন অ্যাপ্লিকেশন (অ্যাপ) ভিত্তিক রাইড শেয়ারিং সার্ভিস বন্ধ রেখেছে বেশ কয়েকটি প্রতিষ্ঠান। গতকাল গ্রাহকদের ক্ষুদে বার্তার মাধ্যমে সার্ভিসটি বন্ধ রাখার ঘোষণা দিয়েছে পাঠাও,বাহন, উবার ও মুভ।

অ্যাপ নির্ভর ট্যাক্সি পরিবহনসেবা উবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আমরা আমাদের সার্ভিস প্রদানে সাময়িক সমস্যার সম্মুখীন হচ্ছি। আমরা খুব শিগগিরই আবার সেবা দেয়া শুরু করবো। অনুগ্রহ করে আমাদের সাথেই থাকুন।

অ্যাপের মাধ্যমে মোটর সাইকেল দিয়ে গ্রাহকদের সেবা দেয় পাঠাও। তারও সার্ভিসটি বন্ধের ঘোষণা দিয়েছে। পাঠাও গ্রাহকদের মোবাইলে ক্ষুদে বার্তা পাঠিয়ে জানায়, বৃহস্পতিবার সকাল থেকে পাঠাওয়ের সেবা সাময়িকভাবে বন্ধ থাকবে। তবে পাঠাও ফুড ঢাকার কিছু নির্দিষ্ট স্থানে চালু থাকবে। তাদের সার্ভিস পুনরায় চালু হওয়ার সঙ্গে সঙ্গে অবহিত করা হবে।

এছাড়াও বন্ধ থাকছে মোটরসাইকেল শেয়ারিং সার্ভিস মুভও। গ্রাহকদের কাছে পাঠানো ক্ষুদে বার্তায় তারা লিখেছে, বৃহস্পতিবার তাদের রাইড সেবা বন্ধ থাকবে। তবে গ্রাহকরা চাইলে প্রিয়জনকে এই অ্যাপের মাধ্যমে ভ্যালেন্টাইনের উপহার পাঠাতে পারবে।

আর বাহন বলছে, অ্যাপ সংক্রান্ত সংস্কার কাজের জন্য বুধবার মধ্যরাত থেকে বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত সেবা বন্ধ রাখবে প্রতিষ্ঠানটি।

অ্যাপ ভিত্তিক সেবা বন্ধ থাকার সমালোচনাও করছেন অনেকে। সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর ফেসবুক পেজে সার্ভিসটি বন্ধ রাখার সিদ্ধান্তের সমালোচনাও করেছেন অনেকে।

আজকের বাজার :আরএম/৮ ফেব্রুয়ারি ২০১৮