খুলনায় লেভেল প্লেয়িং ফিল্ডের কোনো ঘাটতি নেই: নুরুল হুদা

আগামী ১৫ মে অনুষ্ঠেয় সিটি কর্পোরেশন নির্বাচন সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য হবে জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে. এম. নুরুল হুদা বলেছেন, খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ডের কোনো ঘাটতি নেই।

আজ রোববার খুলনা সার্কিট হাউসের সম্মেলন কক্ষে সিটি নির্বাচন উপলক্ষে বিভাগীয় সমন্বয় কমিটির ২ ঘণ্টার সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি এসব কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার বলেন, গণগ্রেফতার করা হচ্ছে, বিএনপির এমন অভিযোগ সঠিক নয়। যাদের বিরুদ্ধে মামলা রয়েছে, সন্ত্রাসী, দাগি তাদের গ্রেফতার করছে পুলিশ। নির্বাচনে বিঘ্ন সৃষ্টি করতে পারে এমন ব্যক্তি ও অবৈধ অস্ত্রধারীদের গ্রেফতার করা হচ্ছে।

খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) থাকবে কি না জানতে চাইলে নুরুল হুদা বলেন, এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

পুলিশের শীর্ষ পদ এবং বিভিন্ন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) বদলি করার দাবি সম্পর্কিত প্রশ্নের জবাবে সিইসি বলেন, নির্বাচনে এখন পর্যন্ত পুলিশ তাদের দায়িত্ব পালনে কোনো ব্যত্যয় ঘটায়নি। যে কারণে তাদের বদলির বিষয় নিয়ে ভাবা হচ্ছে না।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে নুরুল হুদা বলেন, নির্বাচন চলাকালে প্রশাসনিক সব কাজ চলবে নির্বাচন কমিশনের অধীনে। সরকারের এখানে কিছু করার নেই। সরকার নির্বাচনে হস্তক্ষেপ করছে না।

তিনি বলেন, খুলনা সিটি করপোরেশন নির্বাচনে ভোটাররা যাতে স্বতঃস্ফূর্তভাবে এবং নিরাপদে ভোটকেন্দ্রে গিয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন, তার সব ব্যবস্থা গ্রহণ করেছে নির্বাচন কমিশন। এ লক্ষ্যে খুলনা বিভাগের আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত প্রতিষ্ঠানগুলো দক্ষতার সঙ্গে কাজ করে যাচ্ছে।

এস/