গণমাধ্যমের ওপর আঘাত হানলে সমাজকে মূল্য দিতে হবে: গুতেরেস

Berlin, Germany - November 04: Antonio Guterres, High Commissioner for Refugees of UNHCR, attends a press conference in german foreign office on November 04, 2015 in Berlin, Germany. (Photo by Michael Gottschalk/Photothek via Getty Images)

সাংবাদিকদের অধিকার রক্ষার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়ে জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস বলেছেন, শান্তি, ন্যায়বিচার, টেকসই উন্নয়ন ও মানবাধিকারের জন্য গণমাধ্যমের স্বাধীনতা অপরিহার্য।

৩ মে ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে উপলক্ষে এক বার্তায় জাতিসংঘের প্রধান বলেন, ‘যখন গণমাধ্যম কর্মীদের লক্ষ্যবস্তু করা হয়, তখন সামগ্রিকভাবে সমাজকে এর মূল্য দিতে হয়।’

তিনি বলেন, ইউনেস্কোর তথ্যমতে, গত বছর প্রায় ১০০ জন সাংবাদিক নিহত হন এবং কয়েকশ’ বন্দী হন। সাংবাদিকদের লক্ষ্যবস্তু করে হামলার পরিমাণ ক্রমশ বৃদ্ধি পাওয়ায় গভীরভাবে উদ্বেগ প্রকাশ করেন গুতেরেস।

তিনি উল্লেখ করেন, জাতিসংঘের মতে, স্বচ্ছ এবং নির্ভরযোগ্য তথ্যের প্রবেশাধিকার ছাড়া গণতন্ত্র সম্পূর্ণ নয়।

তিনি বলেন, এ বছরের ওয়ার্ল্ড প্রেস ফ্রিডমে দিবসে সুষ্ঠু ও নিরপেক্ষ প্রতিষ্ঠান গড়ে তোলা, নেতাদের জবাবদিহিতা এবং সত্য কথা বলার সাহসের ওপর গুরুত্বারোপ করা হচ্ছে।

জাতিসংঘের প্রধান বলেন, প্রযুক্তির মাধ্যমে মানুষের তথ্য গ্রহণ ও বিনিময়ের পদ্ধতি পরিবর্তন হয়ে গেছে। কখনও কখনও এটি জনমনে বিভ্রান্তি, সহিংসতা ও ঘৃণা সৃষ্টির জন্য ব্যবহার করা হয়।
সারাবিশ্বে নারীসহ সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতা ও হয়রানির পরিমাণ আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে বলে জানান গুতেরেস।

প্রসঙ্গত, ১ থেকে ৩ মে আদ্দিস আবাবায় ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে ২০১৯ উদযাপন করা হচ্ছে। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ