পোশাক কারখানা খুলে দেয়ার দাবিতে সড়ক অবরোধ

গাজীপুরের রাজেন্দ্রপুর চৌরাস্তায় হরাইজন লিমিটেড নামে একটি পোশাক কারখানার শ্রমিকরা কারখানা খুলে দেয়ার দাবিতে একঘণ্টা মহাসড়ক অবরোধ করে রাখেন।

রোববার (২৪ জুন)  ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রেখেছিলেন শ্রমিকরা। স্থানীয়রা জানান, পুলিশ লাঠিচার্জ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দিলে সড়কে যান চলাচল স্বাভাবিক হয়।
শিল্প পুলিশের পরিদর্শক হাবিবুর রহমান জানান, শ্রমিকদের লাঠিপেটার অভিযোগ ভিত্তিহীন। তাদের বোঝানোর পর দুপুর ১২টার দিকে শ্রমিকেরা অবরোধ তুলে নেন।

এ ব্যাপারে কারখানার সুইং অপারেটর আলমগীর হোসেন ও তরিকুল ইসলাম জানান, এই মাসের বেতন না দিয়ে আগের বেতন-ভাতা পরিশোধ করে কারখানা কর্তৃপক্ষ ঈদের আগে ছুটি দেয়।  গত  শনিবার  (২৩ জুন) কারখানা খোলার কথা ছিল। ওইদিন কারখানায় এসে তালা লাগানো দেখে শ্রমিকরা।

কর্তৃপক্ষ বিক্ষোভকারীদের জানান, কারখানা অন্যত্র শিফট করা হবে, পরে শ্রমিকরা যেন সেখানে যোগ দেয়।

কিন্তু শ্রমিকরা তাতে রাজি না হয়ে বকেয়া বেতনাদি পরিশোধের দাবি জানালে কর্তৃপক্ষ তাতে রাজি হন না। ফলে রোববার কারখানার সামনে শ্রমিকরা অবস্থান নেন।

পরে পুলিশ এসে শ্রমিকদের লাঠিচার্জ করে। এতে কমপক্ষে ১৫ নারী ও পুরুষ শ্রমিক আহত হয়। পরে শ্রমিকেরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নেন।

সুইং অপারেটর সীমা, রায়হান ও ইউসুফ জানান, আন্দোলন ছাড়া কারখানা কর্তৃপক্ষ বেতনভাতা পরিশোধ করেনি। অন্যত্র অফিস শিফট করার অজুহাত দেখিয়ে কারখানা বন্ধ ও শ্রমিক ছাঁটাইয়ের কৌশল করছে। কারখানায় ডাইং ও নিটিং ছাড়া সব বিভাগের শ্রমিকদের বের করে দিয়েছে কর্তৃপক্ষ। শ্রম আইন অনুযায়ী বেতনভাতা পরিশোধের দাবি শ্রমিকদের।

এ ব্যাপারে কারখানার সহকারী ব্যবস্থাপক আশরাফুল ইসলাম জানান, অ্যাকর্ড কারখানা সুইংয়ের মালামাল নিতে অনাগ্রহ প্রকাশ করছে। তাই কারখানা অন্যত্র শিফট করা হচ্ছে। শ্রমিকেরা এটি বুঝতে চায় না। তারা অন্যত্র কাজে যোগ দিতে চায় না।

আজকের বাজার/এসএম