গার্ড মুলারের কীর্তিতে ভাগ বসালেন মেসি

গার্ড মুলার জার্মান জাতীয় দলের সাবেক ফুটবলার। ক্লাব পর্যায়ে বায়ার্ন মিউনিখের হয়ে ১৯৬৫ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৫৭২ ম্যাচ খেলে ৫২৫ গোল করেছিলেন জার্মান কিংবদন্তি মুলার। প্রায় ৪০ বছর পর সেই রেকর্ড স্পর্শ করে এখন ছাড়িয়ে যাওয়ার অপেক্ষায় মেসি।

বার্সেলোনার হয়ে সবমিলিয়ে ৬০৫ ম্যাচ খেলে ৫২৫ গোল করেছেন মেসি। চলতি মৌসুমে লা লিগায় এটি ছিল মেসির ১৪তম গোল এবং সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ১৮তম।

রোববার স্প্যানিশ লিগে ভিয়ারিয়েলের বিপক্ষে লিওনেল মেসির গোলে ২-০ ব্যবধানে জয় পায় বার্সেলোনা। এই ম্যাচটিতেই গার্ড মুলারের গড়া ইউরোপের শীর্ষ ৫ লিগের একটি দলের হয়ে সর্বোচ্চ গোল করার কীর্তিতে ভাগ বসিয়েছেন তিনি।

চলতি বছর বার্সেলোনার হয়ে ৪৯টি গোল করেছেন মেসি। ইউরোপের শীর্ষ লিগে যেকোনো খেলোয়াড়ের চেয়ে বেশি। বছরের শেষ মাসে আর একটি গোল করতে পারলেই মুলারকে ছাড়িয়ে ইতিহাস গড়ার পাশাপাশি ২০১৭ সালে গোলের হাফসেঞ্চুরি পূর্ণ হবে মেসির।

বার্সেলোনার ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা মেসি লা লিগার ইতিহাসেরও সর্বোচ্চ গোলদাতা (৩৬২)। তবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ গোলদাতার নাম ক্রিস্টিয়ানো রোনালদো। রিয়াল মাদ্রিদ তারকার ১১৪ গোলের বিপরীতে বার্সেলোনা সুপারস্টারের গোল ৯৭টি।
আজকের বাজার: সালি / ১১ ডিসেম্বর ২০১৭