গাড়ি আমদানিতে শুল্ক বৈষম্য দূর করা হবে: এনবিআর চেয়ারম্যান

নতুন ও পুরাতন (রিকন্ডিশন্ড) গাড়ি আমদানিতে শুল্ক বৈষ্যম দূর করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব র্বোডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

রোববার, ৩১ মার্চ দুপুরে এনবিআরের সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনার প্রথমদিনে বাংলাদেশ রিকন্ডিশন ভেহিক্যালস ইম্পোর্টার্স অ্যান্ড ডিলারসে এসোসিয়েশনের (বারবিডা) প্রস্তাবের প্রেক্ষিতে সভাপতির বক্তব্যে এ কথা জানিয়েছেন তিনি। এ সময় এনবিআরের সদস্য, কমিশনার ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সংশ্লিষ্ট সেক্টরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, বাজেট আলোচনায় আমরা যুক্তি-সঙ্গত প্রস্তাব নিয়েছি। সেগুলো আমরা দেখবো। আপনার নতুন ও পুরাতন গাড়ির মধ্যে একটি তুলনামূলক চিত্র তুলে ধরেছেন। নতুন গাড়ি ক্ষেত্রে কাস্টম ডিউটি আর পুরাতন গাড়ি আমদানিতে কাস্টম ডিউটি কত সে চিত্র দিয়েছেন। পুরাতন গাড়ির ক্ষেত্রে ইয়োলো বুক থাকায় আপনারা আসল মূল্য দিচ্ছেন আর নতুন গাড়ির প্রাইজের ক্ষেত্রে কেউ কেউ প্রাইজের ওপর মেনুপুলেশন করছে। তাই আগামী বাজেটে গাড়ি আমদানিতে এ বৈষম্য সম্বনয়ে চেষ্টা করা হবে।

তিনি বলেন, হাইব্রিড গাড়িকে আমরা গত বছর উৎসাহিত করেছি। তাতে ব্যবহারও বেড়েছে। গাড়ি দেশের বিদুৎ ও জ্বালানি সাশ্রয় হচ্ছে। অনান্য সুবিধাও বাড়ছে। ফলে আগামীতে দেশে গাড়ি উৎপাদনের ক্ষেত্রে সহায়তা দেওয়া হবে বলেও যোগ করেন তিনি।

আলোচনা সভায় বারবিডা’র সভাপতি হাবিব উল্লাহ ডন রিকন্ডিশন গাড়িতে অবচয় সুবিধা ৫ বছরের জন্য ৪৫ শতাংশ করার দাবি করেন। একইসঙ্গে হাইব্রিড প্রযুক্তির গাড়িতে সিসি স্ল্যাব ও সম্পূরক শুল্কের হার পুনর্বিন্যাসসহ শতভাগ পরিবেশ বান্ধব ইলেক্ট্রিক গাড়ির সম্পূরক শুল্ক হার সম্পূর্ণ প্রত্যাহার করা ও ১২ থেকে ১৫ সিটের মাইক্রোবাসের সম্পূরক শুল্ক হ্রাস করার প্রস্তাব পেশ করেন।

আজকের বাজার/এমএইচ