গুয়ান্তানামো বন্দীদের কোভিড ভ্যাকসিন দেয়ার পরিকল্পনা যুক্তরাষ্ট্র’র

A military officer stands near the entrance to Camp VI at the U.S. military prison for 'enemy combatants' on June 25, 2013 in Guantanamo Bay, Cuba.

পেন্টাগন বলেছে, ফ্রন্টলাইন কর্মী ও বয়স্ক ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের কোভিড ভ্যাকসিন সরবরাহের পর গুয়ান্তানামোয় আটককৃতদের কোভিড ভ্যাকসিন দেয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

“গুয়ান্তানামোয় আটককৃতদের কেউ টিকাদান ছাড়া থাকবে না” এ কথা উল্লেখ করে পেন্টাগনের মুখপাত্র জন কিরবি এক টুইটে বলেন, আমাদের বাহিনীর সুরক্ষার বিষয়টি পর্যালোচনা করে আমরা এই পরিকল্পনা নিয়েছি, আমরা আমাদের বাহিনীকে নিরাপদ রাখার বাধ্যবাধকতার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ।”

কিউবার গুয়ান্তানামো বে-তে অবস্থিত মার্কিন নৌ ঘাঁটিতে আল কায়েদার শীর্ষস্থানীয় এবং ৯/১১ হামলার পরিকল্পনাকারী খালিদ শেখসহ “সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে” আটক বন্দীদের রাখা হয়েছে।

প্রতিরক্ষা দফতর সপ্তাহের প্রথমদিকে গণমাধ্যমকে বলেছে, স্বেচ্ছাসেবার ভিত্তিতে তাদের আটককৃত এবং বন্দীদের ভ্যাকসিন সরবরাহ করা হবে। রিপাবলিকান শীর্ষ কংগ্রেসম্যান কেভিন ম্যাকার্থিসহ দলের আইনপ্রণেতাদের সমালোচনার পর এই সিদ্ধান্ত নেয়া হয়।

করোনাভাইরাস মহামারিতে যুক্তরাষ্ট্র সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত। দেশটিতে এ পর্যন্ত ৪ লাখ ৩৬ হাজার লোকের মৃত্যু এবং ২ কোটি ৬০ লাখ লোক আক্রান্ত হয়েছে। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান