গেল সপ্তাহে ডিভিডেন্ড ঘোষণা করা প্রতিষ্ঠানগুলো

গেল সপ্তাহে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩৯ প্রতিষ্ঠান বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ৩৬ প্রতিষ্ঠান বিনিয়োগকারীদের ডিভিডেন্ড দিয়েছে। বাকি তিন প্রতিষ্ঠান বিনিয়োগকারীদের কোনো ডিভিডেন্ড দেয়নি।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিভিডেন্ড ঘোষণার পাশাপাশি প্রতিষ্ঠানগুলো বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করেছে। একইসঙ্গে ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করেছে প্রতিষ্ঠানগুলো।

নো ডিভিডেন্ড ঘোষণা করা তিনটি প্রতিষ্ঠান হলো : এবি ব্যাংক, আইসিবি ইসলামিক ব্যাংক এবং বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স।

বাকি যে প্রতিষ্ঠানগুলো হলো : সোনার বাংলা ইন্স্যুরেন্স, অগ্রণী ইন্স্যুরেন্স, কর্ণফুলি ইন্স্যুরেন্স, নর্দার্ন জেনারেল ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড ব্যাংক, এক্সিম ব্যাংক, বাটা সু, রিপাবলিক ইন্স্যুরেন্স, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, ম্যারিকো, রূপালী ইন্স্যুরেন্স, ফনিক্স ফাইন্যান্স, প্রভাতী ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ঢাকা ইন্স্যুরেন্স, স্যোসাল ইসলামী ব্যাংক, ইসলামি ইন্স্যুরেন্স, রূপালী ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, ট্রাস্ট ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, এনসিসি ব্যাংক, ওয়ান ব্যাংক, উত্তরা ব্যাংক এবং কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স।

সোনার বাংলা ইন্স্যুরেন্স সমাপ্ত হিসাব বছরে ৬ শতাংশ ক্যাশ ও ৬ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল।
অগ্রণী ইন্স্যুরেন্স সমাপ্ত হিসাব বছরে ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল।
কর্ণফুলি ইন্স্যুরেন্স সমাপ্ত হিসাব বছরে ৬ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ৬ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল।

নর্দার্ন জেনারেল ইন্স্যুরেন্স সমাপ্ত হিসাব বছরে ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

স্ট্যান্ডার্ড ব্যাংক সমাপ্ত হিসাব বছরে ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল।

এক্সিম ব্যাংক সমাপ্ত হিসাব বছরে ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ১২ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল।

বাটা স্যু সমাপ্ত হিসাব বছরে ১০৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড (অন্তবতীকালীন ২৪০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড )ঘোষণা করেছে।
রিপাবলিক ইন্স্যুরেন্স সমাপ্ত হিসাব বছরে কোন ডিভিডেন্ড ঘোষণা করে নি। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল।

এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স সমাপ্ত হিসাব বছরে ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল।

ফেডারেল ইন্স্যুরেন্স সমাপ্ত হিসাব বছরে ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল।

এশিয়া ইন্স্যুরেন্স সমাপ্ত হিসাব বছরে ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

ইস্টার্ন ইন্স্যুরেন্স সমাপ্ত হিসাব বছরে ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল।

ম্যারিকো সমাপ্ত হিসাব বছরে ৫০ শতাংশ চুড়ান্ত ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ১০০ শতাংশ চুড়ান্ত ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

রূপালী ইন্স্যুরেন্স সমাপ্ত হিসাব বছরে ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল।

ফনিক্স ফাইন্যান্স সমাপ্ত হিসাব বছরে ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

প্রভাতী ইন্স্যুরেন্স সমাপ্ত হিসাব বছরে ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

সেন্ট্রাল ইন্স্যুরেন্স সমাপ্ত হিসাব বছরে ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স সমাপ্ত হিসাব বছরে ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল।

সিটি জেনারেল ইন্স্যুরেন্স সমাপ্ত হিসাব বছরে ৫ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক সমাপ্ত হিসাব বছরে ১১ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ১২ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল।

আইএফআইসি ব্যাংক সমাপ্ত হিসাব বছরে ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল।

ঢাকা ইন্স্যুরেন্স সমাপ্ত হিসাব বছরে ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

স্যোসাল ইসলামী ব্যাংক সমাপ্ত হিসাব বছরে ১০ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল।

ইসলামি ইন্স্যুরেন্স সমাপ্ত হিসাব বছরে ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল।

রূপালী ব্যাংক সমাপ্ত হিসাব বছরে ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ২৪ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল।

মার্কেন্টাইল ব্যাংক সমাপ্ত হিসাব বছরে ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ১৭ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল।

ন্যাশনাল ব্যাংক সমাপ্ত হিসাব বছরে ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল।

পূরবী জেনারেল ইন্স্যুরেন্স সমাপ্ত হিসাব বছরে ১২ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল।

মার্কেন্টাইল ইন্স্যুরেন্স সমাপ্ত হিসাব বছরে ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ১৭ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল।

ট্রাস্ট ব্যাংক সমাপ্ত হিসাব বছরে ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক সমাপ্ত হিসাব বছরে ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

সাউথইস্ট ব্যাংক সমাপ্ত হিসাব বছরে ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল।

এনসিসি ব্যাংক সমাপ্ত হিসাব বছরে ৫ শতাংশ স্টক ও ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ১৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

ওয়ান ব্যাংক সমাপ্ত হিসাব বছরে ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ স্টক ও ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

উত্তরা ব্যাংক সমাপ্ত হিসাব বছরে ২০ শতাংশ ক্যাশ ও ২ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল।

কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স সমাপ্ত হিসাব বছরে ৫ শতাংশ স্টক ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। গেল বছর প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ স্টক ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল।

 

আজকের বাজার / মিথিলা