ঘরে বসে সহজেই তৈরি করুন মিষ্টি দই

ইদানিং অনেক গরম পড়ছে। দই শরীর বেশ ঠান্ডা রাখে। এসময় শরীরকে ঠান্ডা রাখতে আমরা খাবারের পর একটু দই খেতে পারি।  অনেকেই  বাজার থেকে দই কিনে খান। দোকানের  দইয়ে মিডিসিন দেয়া থাকে। তাই সম্ভব হলে বাজার থেকে দই না কিনে ঘরের তৈরি দই খাওয়াই ভালো।

মিষ্টি দই বানানো খুবই সহজ। সরযুক্ত ঘন দুধকে আরও ঘন করে প্রায় শুরু থেকে অর্ধেক  বানিয়ে ঘন করে ফেলতে হবে। তারপর তাতে মেশাতে হবে গলানো চিনি।

চলুন  জেনে নেই কেমন করে তৈরি করা যায় মিষ্টি দই:

উপকরণ:

দুধ – ৭৫০ মিলি, চিনি -১/২ টেবিল চামচ, পানি – ১/৪ কাপ, টাটকা দই – ১/২ কাপ, বাদাম।

প্রস্তুত  প্রণালি:

একটা গরম প্যানে দুধ ঢালুন। এরপর এটা ফুটিয়ে অর্ধেক করে নিন। অন্য একটা প্যানে চিনিটা দিন। হালকা আঁচে নাড়তে থাকুন। এই নাড়াচাড়া করার মধ্যে মাঝে মাঝে গ্যাসটা বন্ধ করুন, আবার চালান। যাতে চিনিটা নিচে না  লেগে যায়। বারবার এরকম করতে করতে এক সময় দেখবেন চিনিটা পুরো গলে গেছে এবং একটা হালকা বাদামি রঙ ধারণ করবে।। এবার গ্যাসটা পুরো বন্ধ করে পানি দিন। ভালো করে মিশিয়ে একপাশে রেখে দিন।

দুধ অর্ধেক হয়ে গেলে, এবার এতে এই চিনির সিরাপটা ঢেলে দিন। ভালো করে মিশিয়ে গ্যাস থেকে নামিয়ে নিন। ঠান্ডা হতে দিন। মোটামুটি উষ্ণ গরম অবস্থায় এলে দেখুন। এবার টাটকা টক দইটা এর সাথে মেশান। যে মাটির পাত্রে তা তৈরি করবেন তা সে পাত্রে এবার ঢেলে নিন। এবার এই মাটির পাত্রটিকে অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে মুড়িয়ে দিন। ১০-১২ ঘণ্টার জন্য ফ্রিজে রাখুন। পরিবেশনের আগে ফয়েল সরিয়ে ওপরে কুচনো বাদাম দিয়ে সাজিয়ে দিন।

আজকের বাজার/এসএম