চট্টগ্রামে ঈদযাত্রার ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু

ঈদুল আজহা উপলক্ষে সোমবার থেকে চট্টগ্রামে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। তবে প্রথমদিন হওয়ায় স্টেশনে টিকিট প্রত্যাশীদের তেমন ভিড় দেখা যায়নি।

সকাল ৯টা থেকে টিকিট বিক্রি শুরু হয়ে চলে বিকাল ৪টা পর্যন্ত। এছাড়া অ্যাপসের মাধ্যমেও টিকিট বিক্রি করা হয়েছে। প্রথম দিনে অ্যাপসসহ মোট ১২ হাজার টিকিট দেয়া হয়েছে বলে জানিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

নির্ধারিত তারিখের জন্য ১২ হাজার টিকিটের মধ্যে ৭ হাজার ১৮টি আন্তনগর ট্রেনের এবং বাকি ৪ হাজার ৯৭৮টি অন্যান্য ট্রেনের টিকিট। আন্তনগরের ৭ হাজার ১৮টি টিকিটের মধ্যে ৩ হাজার ৫৮৮টি টিকিট কাউন্টারে বিক্রির জন্য রাখা হয়েছে। ভিড় কম থাকায় কাঙ্ক্ষিত টিকিট হাতে পেয়ে খুশি টিকিট প্রত্যাশীরা।

নগরীর অক্সিজেন এলাকা থেকে আসা ব্যবসায়ী জহিরুল ইসলাম বলেন, টিকিট কিনতে বাসা থেকে যে ধারণা নিয়ে বের হয়েছেন, তার পুরো ধারণাই পাল্টে খুব কম সময়ের মধ্যেই প্রত্যাশিত টিকিট হাতে পেয়ে খুব খুশি তিনি।

রেলওয়ে সূত্র জানায়, আগামী ১২ আগস্ট ঈদুল আজহার সম্ভাব্য দিন ধরে নিয়ে ২৯ জুলাই থেকে অগ্রিম টিকিট বিক্রির দিন ধার্য করা হয়। সোমবার ৭ আগস্টের অগ্রিম টিকিট বিক্রি করা হচ্ছে। এভাবে পর্যায়ক্রমে আগামী ৮ আগস্টের টিকিট দেয়া হবে ৩০ জুলাই। ৩১ জুলাই দেয়া হবে ৯ আগস্টের অগ্রিম টিকিট। ১ আগস্ট ১০ আগস্টের এবং ২ আগস্ট পাওয়া যাবে ১১ আগস্টের টিকিট। অপরদিকে ফিরতি পথের জন্য আগামী ৫ আগস্ট ১৪ আগস্টের, ৬ আগস্ট ১৫ আগস্টের, ৭ আগস্ট ১৬ আগস্টের, ৮ আগস্ট ১৭ আগস্টের এবং ৯ আগস্ট ১৮ আগস্টের টিকিট পাওয়া যাবে।

চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের ম্যানেজার আবুল কালাম আজাদ বলেন, টিকিট কালোবাজারি ঠেকাতে ও যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে ৫৭টি সিসিটিভি ক্যামেরার মাধ্যমে মনিটরিং করাসহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য মোতায়েন করা হয়েছে। টিকিট প্রত্যাশীদের মাঝে যেন বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি না হয় সেজন্য রেলওয়ে কর্মকর্তা পর্যায়ের বেশ কয়েকটি টিম কাউন্টারের ভেতরে এবং বাইরে থেকে সার্বিক অবস্থা তদারকি করছে।

তিনি বলেন, সবাই টিকিট পাবেন, কাউন্টারে এখনও প্রচুর টিকিট রয়েছে। তবে জাতীয় পরিচয়পত্র ছাড়া কাউকে টিকিট দেয়া হবে না।

বরাবরের মতো এবারও একজন যাত্রী শুধু চারটি টিকিট সংগ্রহ করতে পারবেন বলে জানান এই স্টেশন মাস্টার।

আজকের বাজার/এমএইচ