চট্টগ্রাম কাস্টমস হাউজ ২৪ ঘণ্টা খোলা থাকবে

ব্যবসায়ীদের সুবিধার্থে চট্টগ্রামের কাস্টমস হাউজ ২৪ ঘণ্টা খোলা রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার ২ জুলাই সচিবালয়ে সচিব সভায় প্রধানমন্ত্রী এই নির্দেশ দেন। এছাড়া সদ্য শুরু হওয়া অর্থবছরের অবকাঠামো উন্নয়নমূলক কাজের প্রস্তুতি আগামী ৩ মাসের মধ্যে সম্পন্ন করারও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সংস্কার ও সমন্বয়) এন এম জিয়াউল আলম সাংবাদিকদের এসব তথ্য জানান।

মন্ত্রিপরিষদ কক্ষে সকাল সোয়া ১০টা থেকে দুপুর সোয়া ২টা পর্যন্ত দীর্ঘ ৪ ঘণ্টা সচিবদের সঙ্গে সভা করেন প্রধানমন্ত্রী। সভায় ৭১ জন সিনিয়র সচিব, সচিব, ভারপ্রাপ্ত সচিব উপস্থিত ছিলেন। এরমধ্যে মধ্যে ১৬ জন মতামত দেন।

এছাড়া সভায় মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর বিভিন্ন ধরণের অনুশাসনের পরিপ্রেক্ষিতে সভায় সচিবরা তাদের মতামত তুলে ধরেন বলে জানান জিয়াউল আলম।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব বলেন, চট্টগ্রাম স্থল ও নৌ বন্দরে মালামাল আমদানি-রফতানির বিষয়ে ২৪ ঘণ্টা কাস্টমস স্টেশন খোলা রাখার ব্যবস্থা করতে প্রধানমন্ত্রী অনুশাসন দিয়েছেন। বর্তমান অর্থবছরের প্রথম তিন মাসে সব কাজের পেপার ওয়ার্ক ঠিক করতে হবে যেন বর্ষা মৌসুমের শেষেই উন্নয়ন প্রকল্পের কাজ শুরু করা যায়। বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখে নতুন ভবন তৈরি করতে প্রধানমন্ত্রী অনুশাসন দিয়েছেন।’

প্রধানমন্ত্রী যত্রতত্র নয় বিশেষ অর্থনৈতিক অঞ্চলের আওতায় শিল্প কারখানাগুলো গড়ে তোলার উদ্যোগ নেওয়ার নির্দেশ দিয়েছে জানিয়ে সচিব বলেন, এসডিজি বাস্তবায়নে সবাইকে আন্তরিকতার সঙ্গে কাজ করার নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, যে টার্গেট রয়েছে তার আলোকে সঠিকভাবে কাজ করতে হবে।

জিয়াউল আলম বলেন, অগ্রাধিকার প্রকল্প যথাসময়ে বাস্তবায়নে সচিবদের আন্তরিকতার সঙ্গে কাজ করা এবং জঙ্গিবাদ ও মাদকবিরোধী অভিযানে সবাইকে কাজ করারও আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। হাইওয়েজ ও বিভিন্ন রাস্তার পাশে জলাধার রাখার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। রাস্তার পাশে জলাধার থাকলে রাস্তায় পানি না জমে, রাস্তায় পানি জমলে রাস্তার ক্ষতি হয়।

প্রধানমন্ত্রীর কাছে সচিবদের কোনো প্রস্তাব ছিল কি না- এমন প্রশ্নের জবাবে শফিউল আলম বলেন, ফৌজদারি মামলার বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। সচিবদের মতামত পজিটিভই হয়েছে, সবাই প্রধানমন্ত্রীর অনুশাসনগুলো মেনে চলবেন সে কথাই বলেছেন। মামলার দীর্ঘসূত্রিতা দূর করার বিষয়ে আলোচনা হয়েছে।

সচিবদের গাড়িতে পতাকা ব্যবহার নিয়ে সভায় কোনো আলোচনা হয়েছে কি না- এমন প্রশ্নের জবাবে জিয়াউল আলম বলেন, সচিবদের আলোচনায় বিষয়টি এভাবে আসেনি তবে প্রধানমন্ত্রীকে হয়ত সেগুলো জানানো হবে।

আজকের বাজার: আরআর/ ০২ জুলাই ২০১৭