২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ

২০১৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য ক্রিকেট বিশ্বকাপের বাছাইপর্ব না খেলেই সরাসরি মূলপর্বে খেলবে বাংলাদেশ। ৯৪ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে সাত নম্বরে থাকা বাংলাদেশের আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে আট নম্বরের নিচে নামার কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

রোববার ০২ জুলাই এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আগেও বলা হয়েছে, বাংলাদেশকে বাছাইপর্ব খেলতে হবে না। এখন পর্যন্ত যে হিসাব, কারও মনে হচ্ছে না, বাংলাদেশকে সেটা খেলতে হবে। সেদিক থেকে বলতে পারি বাংলাদেশ এবার সরাসরি খেলবে। কারণ, পয়েন্টের ব্যবধান এত বেশি যে অন্য কিছু হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে না।

র‌্যাংকিংয়ে অস্টম স্থানে থাকা শ্রীলঙ্কা এবং নবম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজ বর্তমানে যথাক্রমে জিম্বাবুয়ে এবং ভারতের বিপক্ষে সিরিজ খেলছে। এই দুই সিরিজের বাকি ম্যাচগুলোতে যদি শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজ জয়ী হলেও র‌্যাংকিংয়ে আট নম্বরের নিচে নামার কোনও সম্ভাবনা নেই বাংলাদেশের।

ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য ২০১৯ সালের বিশ্বকাপে মোট দশটি দল অংশগ্রহণ করবে। যার মধ্যে স্বাগতিক দেশ হিসেবে ইংল্যান্ড এবং আইসিসি ওয়ানডে র্যাংকিংয়ে ইংল্যান্ড বাদে বাকি শীর্ষ সাতটি দল সরাসরি মূলপর্বে খেলবে। বাকি দুটি দল নির্বাচন করা হবে বাছাইপর্বের মাধ্যমে।

আজকের বাজার: এমএম/আরআর/০২ জুলাই ২০১৭