চট্টগ্রামে বন্যহাতির আক্রমণে নিহত ৩

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায় বন্য হাতির আক্রমণে তিনজন নিহত হয়েছেন। রোববার ভোরের দিকে পাহাড় থেকে নেমে আসা এক বন্য হাতির পাল আক্রমণ চালিয়ে ফসলি জমির ব্যাপক ক্ষতি সাধনের পাশাপাশি তিন গ্রামবাসীকে হত্যা করে।

বোয়ালখালী উপজেলার কধুরখীল, সৈয়দনগর ও জ্যৈষ্ঠপুরায় এলাকায় হাতির আক্রমণের শিকার হয়ে এই তিন ব্যক্তি নিহত হন। নিহতরা হলেন- আবু তাহের মিস্ত্রি (৬০), জাকের হোছাইন (৬৫) এবং কৃষক আবদুল মাবুদ (৬০)। বোয়ালখালী থানার পুলিশ ওসি (তদন্ত) মুহাম্মদ হেলাল উদ্দিন ফারুকী তিনজন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, পাহাড় থেকে নেমে আসা ৫/৬টি বন্য হাতির এক পাল বোয়ালখালী উপজেলার কধুরখীল শরীফ পাড়া এলাকায় শস্যক্ষেতে কাজ করার সময় স্থানীয় আবু তাহের মিস্ত্রিকে (৬০) হত্যা করে।

পরে পূর্ব সৈয়দনগর এলাকায় হাতির আক্রমণে খরণদ্বীপ বিজান বিবি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক জাকের হোছাইন (৬৫) হাতির আক্রমণে নিহত হন। চাঁন্দারহাট জামে মসজিদের পাশে হাতির পাল কৃষক আবদুল মাবুদকে আক্রমণ করলে তিনি গুরুতর আহত হন। তাকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিক‌্যাল কলেজ হাসপাতালে নেওয়ার পতে তার মৃত্যু ঘটে।

উল্লেখ্য, গত দুই দিন ধরে বোয়ালখালী উপজেলার জ্যৈষ্ঠপুরা পাহাড় থেকে এক বন্য হাতির পাল পাহাড় থেকে নেমে লোকালয়ে অবস্থান করছিল। এই পালে বাচ্চাসহ নয় হাতি রয়েছে বলে প্রত্যক্ষদর্শী স্থানীয়রা জানিয়েছে। এই হাতির পাল দুই ভাগে বিভক্ত হয়ে স্থানীয়দের ওপর হামলা চালায়। এতে পৃথক স্থানে তিনজনের মৃত্যু ঘটে। এদিকে হাতি লোকালয়ে নেমে আসার বিষয়টি আগেই স্থানীয় বন বিভাগ এবং উপজেলা প্রশাসনকে জানানো হলেও তারা কোন প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ করেনি বলে এলাকাবাসীর অভিযোগ।

আজকের বাজার/এমএইচ