চট্টগ্রামে ইফতার নিতে গিয়ে পদদলিত হয়ে ৯ জনের মৃত্যু

চট্টগ্রামের সাতকানিয়ায় ইফতার সামগ্রী নিতে গিয়ে পদদলিত হয়ে ৯ জনের মৃত্যু হয়েছে। নিহত সবাই নারী ও শিশু। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ২৫ জন।

সোমবার (১৪ মে) দুপুর ১টার দিকে উপজেলার নলুয়া ইউনিয়নের একটি মাদ্রাসার মাঠে এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন, হাসিনা আক্তার (৩০), নূর আয়েশা (৫০), রিনা বেগম (২০), কুন্তুনী বেগম (১৩), রশিদা আক্তার (৫৪) ও জ্যোৎস্না বেগম (২৫)। বাকি তিন জনের পরিচয় এখনও জানা যায়নি।

হাসিনা আক্তার, রিনা বেগম, রশিদা আক্তারের বাড়ি সাতকানিয়ায়। নূর আয়েশা বান্দরবান জেলার সুয়ালক এলাকা থেকে এসেছিলেন।

ঘটনা সূত্রে জানা যায়, ইস্পাত তৈরির প্রতিষ্ঠান কবির স্টিল রোলিং মিলসের (কেএসআরএম) মালিক মো. শাহজাহান প্রতিবছরের মতো এবারও নিজ এলাকার দুস্থ-গরিবদের মধ্যে ইফতার সামগ্রী বিতরণের উদ্যোগ নেন। যে সংখ্যক লোক জমায়েত হবে বলে আশা করা হচ্ছিল তার চেয়ে অনেক বেশি লোক জড়ো হয়। এর মধ্য নারীদের সংখ্যাই বেশি। সাতকানিয়া ছাড়া আশপাশের উপজেলা থেকেও অনেক লোক চলে আসে। ধারণার চেয়ে অনেক বেশি লোক জমায়েত হয়ে যায় মাদ্রাসা মাঠে। আর সেই ভিড়ের মধ্যে মানুষ লাইন না ধরে তাড়াহুড়া করার চেষ্টা করে এবং ইফতার সামগ্রী নেওয়ার চেষ্টা করলে এ হতাহতের ঘটনা ঘটে।

সাতকানিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ রফিকুল হোসেন বলেন, ভিড়ের মধ্যে অতিরিক্ত গরম ও পদদলিত হয়ে নয় নারী মারা যান। এখানে কেএসআরএম গ্রুপের পক্ষ থেকে ইফতারসামগ্রী বিতরণ করা হচ্ছিল। এ ঘটনায় ঠিক কতজন আহত হয়েছেন, বলা যাচ্ছে না। ঘটনাস্থলে জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপার এসেছেন।

এর আগে গত বছরের ডিসেম্বরে চট্টগ্রামের সদ্যপ্রয়াত সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরীর কুলখানিতে গিয়ে পদদলিত হয়ে ১০ জন নিহত হছিলেন। ওই ঘটনায় আহত হয়েছিল ১৮ জনের মতো।

আজকের বাজার/ এমএইচ