চট্টগ্রামে ৭ জনের করোনা শনাক্ত

চট্টগ্রামে সর্বশেষ গত ২৪ ঘণ্টায় নতুন ৭ জনের শরীরে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। সংক্রমণ হার ৩ দশমিক ৬৮ শতাংশ।
চট্টগ্রামের করোনা সংক্রান্ত হালনাগাদ পরিস্থিতি নিয়ে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রেরিত আজকের প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।
সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাট বিআইটিআইডি ও নগরীর আট ল্যাবরেটরি এবং এন্টিজেন টেস্টে বুধবার ১৯০ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন আক্রান্ত ৭ জনের মধ্যে শহরের ৬ ও লোহাগাড়া উপজেলার একজন। জেলায় করোনাভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ২৮ হাজার ৭৪২ জনে। এর মধ্যে শহরের ৯৩ হাজার ৮৫০ এবং গ্রামের ৩৪ হাজার ৮৯২ জন। গতকাল করোনা আক্রান্ত হয়ে শহর ও গ্রামে কেউ মারা যায়নি। ফলে মৃতের সংখ্যা ১ হাজার ৩৬৭ জনই হয়েছে। এতে শহরের ৭৩৭ ও গ্রামের ৬৩০ জন।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, সরকারি পরীক্ষাগার চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল ল্যাবে ৩১ জনের নমুনায় শহরের ৩ ও গ্রামের একজনের দেহে ভাইরাসের অস্তিত্ব মিলেছে। ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে ২০ এবং আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএলে ২টি নমুনা পরীক্ষা করলে ২২টিরই নেগেটিভ রেজাল্ট আসে। নমুনা সংগ্রহের বিভিন্ন কেন্দ্রে ১১ জনের এন্টিজেন টেস্ট করা হলে একজনও আক্রান্ত নন বলে জানানো হয়।
এদিকে, বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি শেভরনে গতকাল সবচেয়ে বেশি ৫৭ জনের নমুনা পরীক্ষায় একজন পজিটিভ হন। ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ২৩ নমুনার মধ্যে শহরের দু’টিতে করোনা ভাইরাস পাওয়া যায়। এছাড়া, মেডিক্যাল সেন্টার হাসপাতাল ল্যাবে ৭, এপিক হেলথ কেয়ারে ১৪, এশিয়ান স্পেশালাইজড হাসপাতালে ২২ এবং এভারকেয়ার হসপিটাল ল্যাবে ৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। চার ল্যারেটরিতে ৪৬ জনের নমুনার একটিতেও করোনার জীবাণু চিহ্নিত হয়নি।
ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে সংক্রমণ হার পাওয়া যায়, চমেকহা’য় ১২ দশমিক ৯০ শতাংশ, শেভরনে ১ দশমিক ৭৫ ও ইম্পেরিয়াল হাসপাতালে ৮ দশমিক ৬৯ শতাংশ এবং বিআইটিআইডি, আরটিআরএল, মেডিক্যাল সেন্টার হাসপাতাল, এপিক হেলথ কেয়ার ল্যাব, এশিয়ান স্পেশালাইজড হাসপাতাল, এভারকেয়ার হসপিটাল ল্যাবরেটরি এবং এন্টিজেন টেস্টে ০ শতাংশ।