চবিতে স্বাধীনতা ও বিজয় দিবস পালন

????????????????????????????????????

মহাসমারোহে উৎসবমুখর পরিবেশে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উদযাপন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

দিবসটি উপলক্ষে গৃহীত কর্মসূচির অংশ হিসেবে ২৬ মার্চ সকালে বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

উপাচার্য তাঁর ভাষণে স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহান মুক্তিযুদ্ধে শহিদ ত্রিশলক্ষ বীর বাঙালি, জাতীয় চারনেতা ও ‘৭৫ এ বর্বর হায়েনাদের হাতে শহিদ বঙ্গবন্ধু পরিবারের সদস্যবৃন্দকে বিনম্র চিত্তে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন। একই সঙ্গে মহান মুক্তিযুদ্ধে নির্যাতিত দু’লক্ষ জায়া-জননী-কন্যার প্রতি বিশেষ সম্মান প্রদর্শন করেন।

উপাচার্য মহান মুক্তিযুদ্ধের পটভূমি, গৌরবোজ্জ্বল ইতিহাস এবং বিশ্ব মানচিত্রে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠায় জাতির জনক বঙ্গবন্ধুর অসীম ত্যাগের মহিমা আলোকপাত করে বলেন, বঙ্গবন্ধু এবং বাংলাদেশ যেন একই বৃন্তে দুটি ফুল।

চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার-এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রক্টর জনাব মোহাম্মদ আলী আজগর চৌধুরী।

এ ছাড়াও বক্তব্য রাখেন কলা ও মানববিদ্যা অনুষরদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মিহির কুমার রায় ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. মুহাম্মদ মুয়াজ্জম হোসেন, সিনেট ও সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. সুলতান আহমেদ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হুদা, আলাওল হলের প্রভোস্ট প্রফেসর এস এম সালামত উল্যা ভূঁইয়া, চারুকলা ইনস্টিটিউটের পরিচালক জনাব শায়লা শারমিন, অফিসার সমিতির সভাপতি জনাব এ কে এম মাহফুজুল হক, চবি ক্লাব (ক্যাম্পাস) সভাপতি প্রফেসর ড. মো. আবদুল করিম, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি প্রফেসর ড. মো. রাশেদ উন নবী, কর্মচারী সমিতির সভাপতি (ভারপ্রাপ্ত) জনাব মো. ওমর ফারুক ও কর্মচারী ইউনিয়নের সভাপতি জনাব জোস মোহাম্মদ।

অনুষ্ঠান পরিচালনা করেন ডেপুটি রেজিস্ট্রার (তথ্য) জনাব মো. ফরহাদ হোসেন খান।

পরে স্বাধীনতা স্মৃতি স্তম্ভে পুস্পমাল্য অর্পণ করে মহান মুক্তিযুদ্ধের বীর শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য ও উপ-উপাচার্য। পরে বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা ফুল দিয়ে শহিদদের প্রতি শ্রদ্ধা জানায়।

আরএম/