চলতি সংসদের পরবর্তী অধিবেশন অক্টোবরে

দশম জাতীয় সংসদের পরবর্তী অধিবেশন আগামী অক্টোবরে সুবিধাজনক সময়ে আহ্বান করা হবে।

রোববার (৯ সেপ্টেম্বর) ২২তম অধিবেশন শুরু হওয়ার আগে এর মেয়াদ ও কার্যক্রম চূড়ান্ত করতে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ‘কার্য উপদেষ্টা কমিটি’র বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

এদিকে দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত ১০ কার্যদিবস চলবে। প্রতিদিন বিকাল ৫টায় অধিবেশন শুরু হবে। প্রতি শুক্র ও শনিবার কার্যক্রম বন্ধ থাকবে। তবে স্পিকার প্রয়োজনে দিন ও সময় পরিবর্তন করতে পারবেন।

কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে অন্যান্যের মাঝে কমিটির সদস্য এবং সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নেন।

বৈঠকে জানানো হয়, চলতি অধিবেশনে উত্থাপনের জন্য ১১টি সরকারি বিলের নোটিশ পাওয়া গেছে। সে অনুযায়ী সংসদে পাসের অপেক্ষায় তিনটি, কমিটিতে পরীক্ষাধীন নয়টি ও উত্থাপনের অপেক্ষায় ১১টিসহ মোট ২৩টি সরকারি বিল পাসের অপেক্ষায় রয়েছে।

এ অধিবেশনে উত্থাপনের জন্য কোনো বেসরকারি বিলের নোটিশ পাওয়া যায়নি। তবে পূর্বে প্রাপ্ত সাতটি বেসরকারি বিলের মধ্যে উত্থাপনের অপেক্ষায় একটি, কমিটিতে বিবেচনাধীন তিনটি ও কর্তৃপক্ষের পরীক্ষাধীন তিনটি বিল রয়েছে।

প্রধানমন্ত্রীর জন্য ৮৪টি ও সাধারণ ১ হাজার ৫০৪টিসহ মোট ১ হাজার ৫৮৮টি প্রশ্ন পাওয়া গেছে। এছাড়া ১০৩টি সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত  নোটিশ পাওয়া গেছে।

প্রচলিত রীতি অনুযায়ী অধিবেশনের প্রথম বৈঠকে দশম জাতীয় সংসদের সংসদ সদস্য এসএম মোস্তফা রশিদী (খুলনা-৪) এবং মো. তাজুল ইসলামের (কুড়িগ্রাম-২) মৃত্যুতে সংক্ষিপ্ত আলোচনাসহ শোকপ্রস্তাব গ্রহণ করা হবে এবং সংসদের বৈঠক মুলতবি হবে মর্মে বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আজকের বাজার/এমএইচ